সালাউদ্দিন লাভলুর জন্মদিন আজ
Back to Top

ঢাকা, শুক্রবার, ৭ মে ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮



সালাউদ্দিন লাভলুর জন্মদিন আজ

পরিবর্তন প্রতিবেদক ১১:৪৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১

সালাউদ্দিন লাভলুর জন্মদিন আজ
সালাউদ্দিন লাভলু জন্মগ্রহণ করেন ১৯৬২ সালের ২৪ জানুয়ারি কুষ্টিয়ার জুগিয়া গ্রামে। তিনি একজন অভিনেতা, চিত্রনাট্যকার এবং টিভি পরিচালক। তার কাজ সাধারণত টেলিভিশন চলচ্চিত্র এবং টেলিফিল্মের সমন্বয়। তার উল্লেখযোগ্য কাজগুলোর মধ্যে ব্যস্ত ডাক্তার (২০০৪),গরুচোর (২০০৭),ঢোলের বাদ্য (২০০৮) এবং ওয়ারেন (২০০৯) এবং উল্লেখযোগ্য টেলিফিল্মগুলোর মধ্যে, রঙের মানুষ (২০০৪),ভবের হাট (২০০৭),ঘর কুটুম (২০০৮),আলতা সুন্দরী (২০০৯) এবং সাকিন সারিসুরি (২০০৯) অন্যতম।

জেলার জুগিয়া গ্রামে এই সাংস্কৃতিক ব্যক্তির জন্ম। বাবা মোঃ সদর উদ্দিন পেশায় একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মা রোকেয়া খাতুন ছিলেন স্কুল শিক্ষিকা।

গ্রামে বেড়ে ওঠা লাভলু ১৯৭৯ সালে চলে আসেন ঢাকায়। এরপর আরণ্যক নাট্যদলে থিয়েটারে যোগদান করেন। এখানে তিনি ১৯৮৫ সাল পর্যন্ত মঞ্চ নাটকে অভিনয় করেন। পরবর্তীতে পথ নাটকেরও নির্দেশনা দিয়েছেন তিনি। মঞ্চই তাকে আজকের লাভলুতে পরিণত করেছে।

টিভি নাটকে লাভলু প্রথম অভিনয় করেন আবদুল্লাহ ইউসুফ ইমাম পরিচালিত ‘দিন রাত্রির খেলা’ নাটকে। টিভিতে তার অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ছিল খ ম হারুনের পরিচালনায় ‘শংকিত পদযাত্রা’ নাটকটি। তবে সে সময় তার অভিনীত ধারাবাহিক নাটক ‘কোন কাননের ফুল’-এ ‘বুড্ডা আমার ইড্ডা করবে’ সংলাপটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল। মাসুম রেজার রচনায় লাভলু পরিচালিত প্রথম টিভি নাটক ছিল ‘কৈতব’। এতে অভিনয় করেছিলেন আলী যাকের, গোলাম মুস্তাফা ও খালেদ খান। এটি ছিল প্যাকেজের দ্বিতীয় নাটক। ১৯৯৬ সালে বিটিভিতে প্রচার হয়েছিল এটি।

একুশে টিভির জন্য তিনি প্রথম ধারাবাহিক নাটক নির্মাণ করেন হাফিজ রেদুর লেখায় ‘গহরগাছি’। নাটকটি ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছিল। এরপর তার পরিচালিত ‘রঙের মানুষ’, ‘ভবের হাট’, ‘সাকিন সারিসুরি’, ‘ঘরকুটুম’, ‘কবুলীয়তনামা’ ধারাবাহিক নাটকগুলো বেশ জনপ্রিয়তা পায়।

ওএস/এএইচএ

 

আরও পড়ুন

আরও