সাহারায় তুষারপাত মরুভূমিতে পর্যটকদের ঢল
Back to Top

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১ | ৫ আষাঢ় ১৪২৮

সাহারায় তুষারপাত মরুভূমিতে পর্যটকদের ঢল

পরিবর্তন ডেস্ক ৪:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১

সাহারায় তুষারপাত মরুভূমিতে পর্যটকদের ঢল
সারা বিশ্বের নানা জায়গায় যে তুষারপাত হবে সেটা তো স্বাভাবিকই। কিন্তু তা বলে মরুভূমির শরীর যদি ঢেকে যায় সাদা বরফে? ব্যাপারটা যে চোখ কপালে তোলার মতো তা আর বলে দিতে হবে না। এই মুহূর্তে কিন্তু এটাই বাস্তব। বিশ্বের দীর্ঘতম মরুভূমি সাহারাতে তাপমাত্রা নেমেছে -২ ডিগ্রি সেলসিয়াসে। ভাইরাল হয়েছে বরফে ঢাকা সাহারার নানা ছবি। যা পর্যটকদের মধ্যে নেশা জাগাচ্ছে সেখানে পাড়ি জমাবার।

সাহারায় বরফ পড়াটা যদিও খুব দুর্লভ নয়। গত ৪২ বছরে এই নিয়ে চতুর্থবার এমন দৃশ্য দেখা গেল। ৩৬ লক্ষ বর্গ মাইল জুড়ে সাদা বরফের চাদর দেখে মুগ্ধ নেটিজেনরা। সবথেকে মনোহর নিঃসন্দেহে সাদা মরুভূমিতে দাঁড়িয়ে থাকা উটের ছবি। উটের পিঠে চড়া কেবল লালমোহনবাবুই নয়, বহু বাঙালির স্বপ্ন। কিন্তু ভাবুন তো চেনা হলদে বালির স্তূপের পরিবর্তে সাদা বরফের প্রান্তর যদি পেরনো যায় উটে সওয়ার হয়ে? সাহারা কিন্তু এই মুহূর্তে সেই সুযোগই করে দিচ্ছে পর্যটকদের। তাদেরও ভিড় জমাতে দেখা গিয়েছে সেখানে।

সাহারায় প্রথমবার বরফ পড়তে দেখা গিয়েছিল ১৯৭৯ সালে। কিন্তু পরবর্তী সাড়ে তিন দশকে আর বরফ পড়েনি সেখানে। ২০১৬ সালের ডিসেম্বরে ফের তুষারপাত হয় সাহারায়। তারপর আবার ২০১৮ সালের জানুয়ারিতে। তিন বছরের ব্যবধান পেরিয়ে আবারও ২০২১ সালের জানুয়ারি সাক্ষী হল এই নয়নাভিরাম দৃশ্যের। এমনিতে গরমকালে তাপমাত্রা ৫০ ডিগ্রির আশপাশে থাকলেও শীতকালে কিন্তু জাঁকিয়ে ঠাণ্ডাই পড়ে সাহারায়। বিশেষ করে সূর্যাস্তের পরে। কিন্তু তুষারপাত আজও এখানে এক ‘অলীক’ কল্পনার মতো মনে হয়। যা এই মুহূর্তে নিখাদ বাস্তব। আর তার ফলে প্রবল সমস্যায় পড়তে হয়েছে মরুশহরের স্থানীয় বাসিন্দাদের। রাস্তা, বাস, গাড়ি সব কিছুই ঢেকে গেছে বরফে।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও