ভ্রমণ যেমন ব্যাগও তেমন
Back to Top

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১ | ৫ আষাঢ় ১৪২৮

ভ্রমণ যেমন ব্যাগও তেমন

পরিবর্তন ডেস্ক ১১:৩৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

ভ্রমণ যেমন ব্যাগও তেমন
ভ্রমণব্যাগ নির্বাচন করার সময় 'স্থান' এবং 'পাত্র'ও একটু বুঝতে হবে। 'স্থান' মানে পাহাড়-বন না সমুদ্র; 'পাত্র' মানে যিনি বেড়াতে যাচ্ছেন তার শারীরিক সক্ষমতা বা পছন্দ কেমন। এমন ব্যাগ বাছতে হবে, যাতে ভ্রমণকালে হঠাৎ এর চেন না কেটে যায় বা স্ট্র্যাপ না ছিঁড়ে যায়! প্রশস্ত ও টেকসই ব্যাগই কাম্য। ট্রাভেল ব্যাগে স্ট্র্যাপ বা বেল্টের দৈর্ঘ্য ছোট-বড় করার ব্যবস্থা থাকা জরুরি। ব্যাগ একটু গাঢ় রঙের এবং পানিনিরোধক হলে ভালো। যেসব ব্যাগ কাঁধে বা হাতে নেওয়া যায়, সেগুলো ভালো। সঙ্গে চাকা থাকলে কথাই নেই। আজকাল ল্যাপটপ বহন করা যায় এমন ব্যাগই জরুরি।

ব্যাগের অনেক রকমফের আছে। রুকস্যাক, ডাফেল ব্যাগ, ব্যাগপ্যাক। ব্যাগগুলোর একটু-একটু বিবরণ জেনে রাখা ভালো। যেমন ডাফল ব্যাগ সম্ভবত সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ভ্রমণব্যাগ। আকৃতি লম্বাটে। এরই আরেক নাম উইকেন্ডার ব্যাগ। ডাফেল ব্যাগগুলোতে অনেক জিনিস ধরে অথচ স্যুটকেসের চেয়ে অনেক সহজে বহন করা যায়। 

রয়েছে ব্যাকপ্যাক। হালকা, দুই কাঁধে বহনযোগ্য এই ব্যাগগুলো যেন পর্যটকদের প্রতীক। ব্যাকপ্যাক নিয়ে ছুটে বেড়ানো ভ্রমণকারীরা 'ব্যাকপ্যাকার' নামে পরিচিত। কাঁধে নেওয়ার জন্য দু'টি স্ট্র্যাপ থাকে এতে। দু'হাত মুক্ত থাকায় পাহাড়চুড়োয় সেলফি তুলতে কোনো বেগই পেতে হয় না।

আর রয়েছে রুকস্যাক। ব্যাকপ্যাকের মতোই তবে বেশিরভাগ সময়েই স্থিতিস্থাপক বস্তু দিয়ে তৈরি বলে এই ব্যাগ ব্যবহার করা সুবিধাজনক।

স্লিং ব্যাগ হল এমন ব্যাগ একই দিনে গিয়ে ফিরে আসার পরিকল্পনা থাকলে যা দারুণ কার্যকর। এই ব্যাগগুলো

অত্যন্ত কেতাদুরস্ত ভাবে তৈরি হয়। এই ব্যাগ এক কাঁধে বহন করার ব্যবস্থা থাকে, দু'কাঁধে নয়।

আর একরকম ব্যাগ আছে। তাকে বলে টটে ব্যাগ। এই ব্যাগগুলো আদতে ঝোলা ব্যাগ। তবে আকার-আকৃতিতে অনেকটা ছোট লেডিজ ব্যাগের মতো। কাঁধে ঝোলানো এই ব্যাগে একাধিক কম্পার্টমেন্ট বা পাউচ থাকতে পারে। ভ্রমণার্থীর সঙ্গে শিশু থাকলে টটে খুব উপযোগী। শিশুর দুধ, পানি, খেলনা, টিস্যু ইত্যাদি সহজে এই ব্যাগগুলোতে হাতের নাগালে রেখে লম্বা ভ্রমণ করা যায়।

তা হলে আর কী! ঠিক ব্যাগটি বাছুন, জিনিস ভরুন, কাঁধে ঝোলান আর দু'চোখ ভরা অ্যাডভেঞ্চারের স্বপ্ন নিয়ে বেড়িয়ে পড়ুন 'এই শহর থেকে আরও অনেক দূরে'।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও