সহজ পদ্ধতিতে বাড়িতে মরিচের চাষ
Back to Top

ঢাকা, শুক্রবার, ৭ মে ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮



সহজ পদ্ধতিতে বাড়িতে মরিচের চাষ

পরিবর্তন ডেস্ক ৪:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

সহজ পদ্ধতিতে বাড়িতে মরিচের চাষ
বাঙালীর রান্না সবথেকে বেশি যে মশলার ব্যবহার বেশি হয়, তা হল মরিচ। এই মসলাটি শুধু যে খাবার প্রয়োজনে ব্যবহার হয়, তা নয়। ঔষুধ তৈরি করতেও এর ভূমিকা অনন্য। স্থান, কাল, আবহাওয়ার উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের মরিচের চাষ আমাদের দেশে হয়ে থাকে। তবে হ্যাঁ, নিয়মমাফিক চলতে পারলে, ছাদে কিংবা বারান্দায়, ব্যলকনিতে যারা গাছ বাগান ভালোবাসেন, তারাও মরিচ গাছের ফলন করতে পারেন নিজের বাড়িতেই।

মরিচের ফলন সারাবছরই হয়ে থাকে, তবে মে থেকে জুলাই অথবা ডিসেম্বর – জানুয়ারী মাসে এর ফলন সবথেকে ভালোভাবে হবে। আকারে বেশি বড় না হওয়ায় ছোট বা মাঝারি সাইজের টবে গাছ রোপন করা যেতে পারে। উর্বর দোঁআশ মাটিতে মরিচ গাছের বৃদ্ধি ভালোভাবে হয়। এর সঙ্গে জৈব সার হিসেবে গোবর সার, এক চামচ ইউরিয়া মেশানো যেতে পারে।

মাটি তৈরি করে রাখতে হবে এক সপ্তাহ। এরপর নার্সারি থেকে কিনে আনা চারাগাছ বা বীজ মাটিতে বসিয়ে দিন। এছাড়াও শুকনো মরিচের বীজ ৬ ঘন্টা ধরে ভিজিয়ে রাখলেও মাটিতে তা রোপন করা যেতে পারে। টবের তলায় একটি ছিদ্র করে নিতে হব, যাতে শুষে নেওয়ার পর অতিরিক্ত পানি বেরিয়ে যেতে পারে।

পর্যাপ্ত পরিমানে আলো বাতাস যেখানে পাওয়া যায়, সেখানে টবটিকে স্থাপন করতে হবে। কয়কেদনি পর চারাগাছ বৃদ্ধি পেতে শুরু করবে। নিজের বাড়িতেই যেহেতু রোপন করেছেন, নিজের মত করে যত্ন নিতে পারবেন। রাসায়নিক সারের বদলে তরকারির খোসা, গোবর সার ব্যবহার করা যেতে পারে। এতে সবজীর মান উন্নত হবে। নিয়মিত পানি দিতে হবে, এবং খেয়াল রাখতে হবে যাতে পানি জমে না থাকে। 

মরিচ গাছের সঠিক পরিচর্যা করলে দুই দফায় ৫০ থেকে ৮০ টি মরিচের ফলন সম্ভব। মরিচ গাছে পিঁপড়ের উৎপাত হয়, সেক্ষেত্রে সাবান গুঁড়া ছড়িয়ে দিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। তাহলে আজই শুরু করে দিন মরিচের ফলন। এতে আপনার সময়ও কাটবে এবং বাড়িতে সবজী চাষ করার অভিজ্ঞতাও হয়ে যাবে।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও