কাপড় থেকে দূর করুন অবাঞ্ছিত দাগ
Back to Top

ঢাকা, শুক্রবার, ৭ মে ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮



কাপড় থেকে দূর করুন অবাঞ্ছিত দাগ

পরিবর্তন ডেস্ক ১২:৪৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৫, ২০২১

কাপড় থেকে দূর করুন অবাঞ্ছিত দাগ
তাড়াহুড়ায় খেতে গিয়ে জামায় খাবার পড়ে যাওয়া কিংবা অজান্তে কলমের দাগ লেগে যাওয়া এসব চলতেই থাকে। বেশ কিছু দাগ আছে যা একবার লাগলে চট করে উঠতে চায় না। সাধের জামাকাপড়ের দফারফা। আবার বাচ্চারা স্কুল ড্রেসে সস কিংবা কাদা লাগিয়ে আনলে তা তুলতেও ঘাম ছুটে যায় মায়েদের। আর দাগ থেকে মুক্তি পেতে সবাই বাজার থেকে স্টেন রিমুভার কিনে এনে জামায় লাগিয়ে দেন। অনেক দাগের ক্ষেত্রেই মুক্তি দেয় এই স্টেন রিমুভার। এতে দাগ উঠে যায় ঠিকই কিন্তু স্টেন রিমুভারের মধ্যে উপস্থিত রাসায়নিকের প্রভাবে জামা একেবারে নষ্ট হয়ে যায়। যে অংশে দাগ লাগে তা একদম সাদা হয়ে যায়। সেই সঙ্গে সুতো আলগা হয়ে যাওয়া, বাবল ওঠা এসব হতেই থাকে। আর তাই রইল ঘরোয়া কিছু টিপস। এতে দাগও উঠবে সেই সঙ্গে জামা থাকবে আগের মতোই।

জামায় দাগ লাগলে তা ফেলে রাখবেন না। তাহলে তা শুকিয়ে যায়। পরে তোলা কষ্টকর হয়। যে জামায় দাগ লেগেছে তা পুরো গরম পানিতে না ডুবিয়ে দাগ লাগা জায়গায় ঠাণ্ডা পানি ঢালুন। ভিনেগার, লেবু, মোটা দানার লবণ দাগ তোলার জন্য এগুলো ব্যবহার করতেই পারেন।

 

কীভাবে বানাবেন স্টেন রিমুভার
এক কাপ অ্যাপেল সিডার ভিনিগারের মধ্যে লেমন এসেন্সিয়ল অয়েল মিশিয়ে নিন। এবার তা একটা স্প্রে বোতলে ভরে রাখুন। যেখানে দাগ লাগবে সেখানেই স্প্রে করুন। এতে বেশ ভালো কাজ হবে। দাগও দ্রুত উঠে যাবে।

পানের পিক লাগলে
যারা পান খান তাদের সকলেরই রাস্তায় থুতু ফেলা অভ্যেস। এবং তারা মানুষকে লক্ষ্য করেই পানের পিক ফেলেন। এই কোভিডেও তাদের অভ্যেস বদলায়নি। তাই যদি জামায় পানের পিক লাগে তাহলে সঙ্গে সঙ্গেই বাড়িতে এসে ওই দাগের তলায় পুরনো একটুকরো কাপড় রাখুন। এবার একটা আলু মাঝামাঝি কেটে নিয়ে ওখানে ভালো করে ঘষুন। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। এতেই সব দাগ উঠে যাবে।

চায়ের দাগ লাগলে
চা আর কফি খেতে গিয়ে সবচেয়ে বেশি জামাকাপড়ে পড়ে যায়। আর এই দাগ একবার পড়লে ছাড়তেই চায় না। এমনকী কোল্ড ড্রিংক জাতীয় কিছু পড়লেও দাগ ছাড়ে না। তাই যেখানে এমন দাগ ধরবে সেখানে মোটা দানার চিনিতে একটু পানি মিশিয়ে ভালো করে ঘষে নিন। যত কড়া দাগ, তত বেশি ডিনি দিতে হবে।

রক্তের দাগ
কোনো কারণে জামা কাপড়ে রক্তের দাগ, কাদা কিংবা মরচের দাগ ধরলে সেই দাগ ছাড়ানো খুব কষ্টকর হয়। এক্ষেত্রে খুব ভালো কাজে দেয় ভিনেগার ও লবণ। ভিনেগার আর লবণ মিশিয়ে দাগের জায়গায় ঘষুন। যদি না ওঠে তাহলে ভিনেগারের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। এতে দাগ উঠবেই।

লিপস্টিকের দাগ লাগলে
লিপস্টিক বা কাজলের দাগও খুব সমস্যায় ফেলে। আর তাই লিপস্টিকের দাগ লাগলে বাসি রুটি গুঁড়ো করে ঘষে নিন। কোনো রকম পানি দেবেন না। দাগ উঠে গেলে রুটির গুঁড়া ঝেড়ে নিন।

ঘামের দাগ লাগলে
যারা বেশি ঘামেন তাদের জামায় সেই দাগ ধরে যায়। বিশেষত কলারে আর বগলে। তাই যেখানে দাগ হয়েছে সেখানে একটু শ্যাম্পু দিয়ে ঘষে নিন। এরপর কাপড় কাচার সাবান দিয়ে ধুয়ে নিন। এতে দাগ উঠে যাবে।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও