সোনার দাম কিছুটা কমেছে
Back to Top

ঢাকা, শুক্রবার, ৭ মে ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮



সোনার দাম কিছুটা কমেছে

পরিবর্তন ডেস্ক ১০:০০ পূর্বাহ্ণ, আগস্ট ১৩, ২০২০

সোনার দাম কিছুটা কমেছে
দেশের বাজারে সোনার দাম কয়েক দফা বেড়ে রেকর্ড সৃষ্টির পর এবার কিছুটা কমেছে।

বৃহস্পতিবার থেকে সব ধরনের সোনা ৩ হাজার ৪৯৯ টাকা কমে বিক্রি হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বুধবার আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার পর বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, গত তিন-চার দিন আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম খুব ওঠা-নামা করছে। একবার কমছে, তো আবার বাড়ছে। একেবারেই অস্থির হয়ে উঠেছে বাজার।

তিনি জানান, আমরা এই করোনাকালে আমাদের ক্রেতাদের ধরে রাখতেই এবার গোল্ডের দাম কমিয়েছি। এখানে আমরা আমাদের লাভ-ক্ষতির বিষয়টি বিবেচনায় না নিয়ে ক্রেতাদের বাজারমুখী করতে দাম কমিয়েছি।

বৃহস্পতিবার থেকে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার গহনা ৭৩ হাজার ৭১৬ টাকায় বিক্রি হবে। এছাড়া ২১ ক্যারেটের গহনা কিনতে লাগবে ৭০ হাজার ৫৬৭ টাকা। ১৮ ক্যারেটের সোনার অলংকারের জন্য লাগবে ৬১ হাজার ৮১৯ টাকা। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার গহনা কিনতে ৫১ হাজার ৪৯৭ টাকা লাগবে।

বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭৭ হাজার ২১৬ টাকা, ২১ ক্যারেট ৭৪ হাজার ৬৭ টাকা, ১৮ ক্যারেট ৬৫ হাজার ৩১৯ টাকায় এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৫৪ হাজার ৯৯৬ টাকায়।

বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বৈশ্বিক স্থবিরতা, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক স্বর্ণবাজারে নজিরবিহীন উত্থান-পতন সত্বেও দেশীয় স্বর্ণ বাজারের মন্দাভাব ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে প্রতিকূল পরিস্থিতিতেও সোনার দাম কমানো হয়েছে।”

চলতি বছরের ১ জানুয়ারি ২২ ক্যারেটের সোনার ভরি ছিল ৫৮ হাজার ২৮ টাকা। তারপর এপ্রিল ও মে ছাড়া প্রত্যেক মাসেই দাম বেড়েছে। মাঝে ফেব্রুয়ারিতে একবার কমেছিল। সবমিলিয়ে সাত মাসে সোনার দাম ভরিতে ১৯ হাজার ১৮৮ টাকা বাড়ে।

গত ৫ অগাস্ট প্রতি ভরিতে চার হাজার ৪৩২ টাকা বাড়ানোয় সবচেয়ে ভালো মানের সোনার দাম ৭৭ হাজার ২১৬ টাকায় উঠেছিল।

ওএস/এইচআর

 

আরও পড়ুন

আরও