আর্জেন্টাইন লাওতারোর ‘ডাবল জাদু’র ম্যাচে লুকাকুর রেকর্ড!
Back to Top

ঢাকা, রবিবার, ৯ মে ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮

আর্জেন্টাইন লাওতারোর ‘ডাবল জাদু’র ম্যাচে লুকাকুর রেকর্ড!

পরিবর্তন ডেস্ক ১১:২৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১

আর্জেন্টাইন লাওতারোর ‘ডাবল জাদু’র ম্যাচে লুকাকুর রেকর্ড!
আর্জেন্টিনার লাওতারো মার্টিনেজ ও বেলজিয়ামের রোমেলু লুকাকু। দুই দেশের দুই ফরোয়ার্ড মিলে ইন্টার মিলানে গড়ে তুলেছেন দুর্দান্ত এক জুটি। জুটি বেঁধে তারা ক্লাব ইন্টার মিলানকে দেখাচ্ছেন দীর্ঘ ১১ বছর পর লিগ শিরোপার স্বপ্ন। শুধু স্বপ্ন দেখানো নয়, শিরোপা জেতানোর পথে কাল ইন্টার মিলানকে আরও একধাপ এগিয়ে দিলেন লাওতারো মার্টিনেজ ও রোমেলু লুকাকু। এই দুজনের জাদুতেই কাল ঐতিহাসিক মিলান ডার্বি জিতেছে ইন্টার। নগরপ্রতিদ্বন্দ্বী এসি মিলানকে হারিয়েছে ৩-০ গোলে।

দলকে বড় এই জয় এনে দিতে বড় ভূমিকাটা রেখেছেন লাওতারো মার্টিনেজ। আর্জেন্টাইন তারকা করেছেন জোড়া গোল। অন্য গোলটি করেছেন রোমেলু লুকাকু। এই জয়ে ইতালিয়ান সিরি আ’র পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের চেয়ে পূর্ণ ৪ পয়েন্টে এগিয়ে গেল ইন্টার মিলান। কদিন আগেও পয়েন্ট তালিকার শীর্ষে ছিল এসি মিলান। কিন্তু লাওতারো মার্টিনেজ ও লুকাকু জুটিতে এসি মিলানকে পেছনে ফেলে ইন্টার মিলানই এখন শিরোপার প্রধান দাবিদার।

কাল মাঠে নামার আগেও শীর্ষে ছিল ইন্টার মিলানই। তবে নগরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে মাত্র এক পয়েন্টে এগিয়ে ছিল লাওতারো-লুকাকুদের দল। মানে কাল নিজেদের হোম ম্যাচে জিতলেই আবার শীর্ষে উঠে যেত এসি মিলান। কিন্তু জয় দূরের কথা, এসি মিলান ইন্টার মিলানের সামনে প্রতিরোধই গড়তে পারেনি। রুখতে পারেনি লাওতারো মার্টিনেজ ও লুকাকুকে।

জোড়া করে লাওতারো মার্টিনেজই ম্যাচের বড় নায়ক বটে। তবে এক গোল করেও লুকাকু আলো ছড়িয়েছেন অন্য একটা কারণে। ওই এক গোলের মধ্যদিয়েই মিলান ডার্বিতে ৭১ বছরের পুরোনো এক রেকর্ড ছুঁয়েছেন লুকাকু। এ নিয়ে সান সিরোতে সর্বশেষ ৪টি মিলান ডার্বিতেই গোল করলেন লুকাকু। ইন্টার মিলানের হয়ে তার আগে এমন কীর্তি কেউ দেখাতে পেরেছেন ৭১ বছর আগে। সর্বশেষ ১৯৫০ সালে বেনিতো লরেঞ্জি ইন্টারের হয়ে টানা ৪টি মিলান ডার্বিতে গোল করেছিলেন। দুই দল মিলিয়ে মিলান ডার্বিতে টানা ৪ ম্যাচে গোল করার রেকর্ডটিও ৪৮ বছরের পুরোনো। সর্বশেষ টানা ৪ মিলান ডার্বিতে গোল করার কীর্তি দেখিয়েছিলেন রোমেও বেনেত্তি। ১৯৭২-৭৩ মৌসুমে এসি মিলানের হয়ে টানা ৪ মিলান ডার্বিতে গোল করেছিলেন তিনি। ৪ যুগ পর কাল সেই কীর্তি ছুঁলেন লুকাকু।

লাওতারো ও লুকাকু জুটির জাদুতে কাল ম্যাচের ৫ মিনিটেই এগিয়ে যায় ইন্টার মিলান। লুকাকুর ক্রস থেকে দারুণ এক হেডে ইন্টারকে লিড এনে দেন লাওতারো মার্টিনেজ। ৫৭ মিনিটে এই আর্জেন্টাইন তারকাই দ্বিগুণ করেন ব্যবধান। তখনো পর্যন্ত লুকাকু কেবলই পার্শ্বনায়ক। তবে শেষ পর্যন্ত ম্যাচে আলো কেড়ে নিয়েছেন তিনিও। ৬৬ মিনিটে একক প্রচেষ্টায় অসাধারণ এক গোল করে দলকে ৩-০ গোলে এগিয়ে দেওয়ার পাশাপাশি ৭১ ও ৪৮ বছরের পুরো ওই রেকর্ডে ভাগ বসিয়েছেন বেলজিয়ান তারকা।

ইন্টার মিলান সর্বশেষ ইতালিয়ান সিরি আ’র দ্বিতীয় জিতেছে সেই ২০০৯-১০ মৌসুমে। এরপর থেকে ইতালিয়ান ফুটবলে চলছে জুভেন্টাসের একচ্ছত্র রাজত্ব। সর্বশেষ ৯ মৌসুমেই লিগ শিরোপা জিতেছে জুভেন্টাস। অবশেষে লাওতারো ও লুকাকু’ জুটির কাঁধে চেপে জুভেন্টাসের কাছ থেকে সেই শিরোপা বাটন কেড়ে নেওয়ার স্বপ্ন দেখছে ইন্টার মিলান। স্বপ্নের পথে এই মুহূর্তে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জুভেন্টাসের চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে লাওতারো-লুকাকুদের দল। তবে জুভেন্টাস ম্যাচ খেলেছে ইন্টারের চেয়ে দুটি কম।

২৩ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে সিরি আ’র শীর্ষে ইন্টার মিলান। সমান ম্যাচে দুই নম্বরে থাকা এসি মিলানের পয়েন্ট ৪৯। আর ২১ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে জুভেন্টাস আছে পয়েন্ট তালিকার ৬ নম্বরে! ইন্টারের ‘মিলান ডার্বি’ জয়ের দিনে কাল জয় পেয়েছে আটালান্টাও। নিজেদের মাঠে তারা ৪-২ গোলে হারিয়েছে নাপোলিকে। দিনের বাকি দুটি ম্যাচই ড্র দেখেছে। বেনেভেন্তো ও এএস রোমার লড়াই শেষ হয়েছে গোলশূন্যভাবে। পার্মা ও উদিনিসের ম্যাচে ড্র হয়েছে ২-২ গোলে।

কেআর

 

আরও পড়ুন

আরও