সেই প্যাটেল-অশ্বিনের হাতে এবার ২০৫-এ প্যাকেট ইংল্যান্ড
Back to Top

ঢাকা, রবিবার, ৯ মে ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮



সেই প্যাটেল-অশ্বিনের হাতে এবার ২০৫-এ প্যাকেট ইংল্যান্ড

পরিবর্তন ডেস্ক ৬:৪৯ অপরাহ্ণ, মার্চ ০৪, ২০২১

সেই প্যাটেল-অশ্বিনের হাতে এবার ২০৫-এ প্যাকেট ইংল্যান্ড
আহমেদাবাদের মোতেরার এই নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই সিরিজের তৃতীয় টেস্টে দুই দিনেরও কম সময় হেরেছে ইংল্যান্ড। ভারতের দুই স্পিনার অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের ঘুর্ণিতে ঘুরপাক খেয়ে ইংলিশরা গড়েছে গলায় পরেছে একগাদা লজ্জার রেকর্ডের মালা! সেই একই ভেন্যুতে সিরিজের চতুর্থ টেস্টের প্রথম দিনেও সেই প্যাটেল-অশ্বিনের স্পিন বিষেই নীল ইংলিশরা। টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে গেছে মাত্র ২০৫ রানে।

তৃতীয় টেস্টের বিচারে এই ২০৫-এর দিকে তাকিয়ে অবশ্য ইংলিশরা রানের পাহাড় গড়ার তৃপ্তির ঢেঁকুরই তুলতে পারছে! এই নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই যে তৃতীয় টেস্টে দুই ইনিংস মিলিয়ে ইংলিশরা করেছিল মাত্র ১৯৩ রান! প্রথম ইনিংসে ১১২ রান করার পর দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গিয়েছিল মাত্র ৮১ রানে। দুই ইনিংস মিলিয়ে যেখানে ১৯৩, সেখানে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসেই ২০৫। জো রুটরা তৃপ্তি-সুখ পেতেই পারে।

কিন্তু আসলেই এই সংগ্রহটা তৃপ্তির ঢেঁকুর তোলার মতো কিনা, সেটা আসলে বোঝা যাবে আগামীকাল দ্বিতীয় দিনে। স্বাগতিক ভারতের ব্যাটিং দেখে। তবে ২০৫ রানের জবাব দিতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছে ভারত। স্কোরবোর্ডে রান উঠার আগেই জেমস অ্যান্ডারসনের শিকার হয়ে প্যাভিলিয়েনে ফিরে গেছেন শুবমান গিল। দলকে তিনি উপহার দিয়ে গেছেন ‘ডাক’!

তবে গিলের বিদায়ের পর দিনের বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দিয়েছে ভারত। রোহিত শর্মা ও চেতেশ্বর পুজারার ব্যাটে চড়ে ভারত প্রথম দিনের খেলা শেষ করেছে ১ উইকেটে ২৪ রান করে। ফলে ভারত আর ১৮১ রানে পিছিয়ে তাদের হাতে আছে ৯টি উইকেট। দিন শেষে রোহিত শর্মা ব্যাট করছেন ৮ রান নিয়ে। তার সঙ্গী পুজারা অপরাজিত আছেন ১৫ রান করে। গিল শুরুতে ফিরে গেলেও রোহিত শর্মা ও পুজারা জুটি বেঁধে যতটুকু সময় ব্যাটিং করেছেন, তাতেই তারা বুঝিয়ে দিয়েছেন, এই টেস্টের উইকেট তৃতীয় টেস্টের উইকেটের মতো নিখাঁদ মৃত্যু ফাঁদ নয়। এখানে বাটসম্যানরাও চাইলে রান করতে পারবে! তবে পিচের সত্যিকার চরিত্রটা বোঝা যাবে কাল।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড প্রথম দিনের প্রথম সেশনেই হারিয়ে ফেলে ৩ উইকেট। দ্বিতীয় সেশনের শুরুতে হারায় আরও একটি। সব মিলে অক্ষর প্যাটেলের ঘুর্ণি ও মোহাম্মদ সিরাজের পেসের মিশ্র তোপে পড়ে ৭৮ রানেই হারিয়ে ফেলে ৪ উইকেট। এরপরও ইংলিশদের ইংনিস দুইশ পেরিয়েছে মূলত বেন স্টোকস, ওলিয়ে পোপ ও ড্যান লরেঞ্চের ব্যাটে চড়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করেছেন বেন স্টোকস। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান করেছেন ড্যান লরেঞ্চ। ওলিয়ে পোপ করেছেন ২৯ রান। এছাড়া জনি বেয়ারস্টো ২৮ এবং জেমস অ্যান্ডারসন করেছেন ১০ রান। বাকিদের কেউ দুই অঙ্ক ছুঁতে পারেননি।

দিনের প্রথম সেশনে পেসার মোহাম্মদ সিরাজ দাপট দেখিয়েছেন বটে। তিনি ২ উইকেট তুলেও নিয়েছেন। তবে ইংলিশদের মূল সর্বনাশটা করেছেন তৃতীয় টেস্টের দুই স্পিন নায়ক অক্ষর প্যাটেল ও অশ্বিন। প্যাটেল নিয়েছেন ৪ উইকেট। অশ্বিন নিয়েছেন ৩টি। অন্য উইকেটটি নিয়েছেন ভারতের আরেক স্পিনার ওয়াসিংটন সুন্দর। মানে ইংলিশদের ১০ উইকেটের ৮টিই তুলে নিয়েছেন ভারতের স্পিনাররা। মোতেরায় আজ থেকে শুরু হওয়া চতুর্থ টেস্টেও যে স্পিনারদের রাজত্বই চলবে, সেটি স্পষ্টই।

কেআর

 

আরও পড়ুন

আরও