কোরবানির ঈদে রান্নাঘরের আগাম প্রস্তুতি
Back to Top

ঢাকা, রবিবার, ২৫ জুলাই ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

কোরবানির ঈদে রান্নাঘরের আগাম প্রস্তুতি

পরিবর্তন ডেস্ক ৩:০২ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২১

কোরবানির ঈদে রান্নাঘরের আগাম প্রস্তুতি
বাসায় ঈদের রান্নার অতিথি আপ্যায়ন তো আছেই। তাই কিছু কাজ এখন থেকে গুছিয়ে রাখলে অনেক ঝামেলা থেকে রেহাই পাওয়া যাবে। চলুন দেরি না করে দেখে নিই, কোরবানির আগের রান্নাঘরের কিছু প্রয়োজনীয় প্রস্তুতির কিছু টিপস।
কোরবানির সময় মাংসের বিভিন্ন আইটেম রান্না হয়ে থাকে, তাই তার জন্য প্রয়োজনীয় মশলা যেমন- কাবাব মসলা, গরম মশলা ইত্যাদি তৈরি করে এয়ারটাইট বক্সে রেখে দিন।

ভেজা মসলা মানে পেঁয়াজ, আদা, রসুন, জিরা আগে থেকেই কেটে বেটে ব্লেন্ড করে নিন।

ভেজা মসলাগুলো ব্লেন্ড করে ছোট ছোট বক্স বা আইস কিউব বক্সে রেখে বরফ করে এরপর সে গুলোকে জিপ্ লক ব্যাগ বা পলিব্যাগে রেখে দিতে পারে। এতে প্রয়োজনের সময় ১/২ তা মসলার কিউব দিয়ে সহজেই তরকারি রান্না সেরে ফেলতে পারবেন। গরম মসলা ও কিনে হাতের কাছে রেখে দিন।

কোরবানির মাংস কাটার জন্য দরকারি ধারালো ছুরি বা বটি, তাই এখনই এগুলোতে ধার করিয়ে নিন। তবে সাবধান বাসায় বাচ্চা থাকলে, তাদের চোখের আড়ালে রাখুন।

উৎসবের রান্নার জন্য বড় হাড়ি পাতিল প্রয়োজন। তাই বাসায় কিনা থাকলে সেগুলো বের করে ভালোভাবে ধুয়ে হাতের নাগালে রাখুন। আর যদি মনে করেন আপনার প্রয়োজনীয় পাতিল কেনার দরকার তবে এখনই কিনে ফেলুন।

অতিথি আপ্যায়নের জন্য প্রয়োজনীয় বাসন-কোসন ধুয়ে মুছে নিন ঈদের ২/১ দিন আগে।

ফ্রিজে মাংস রাখার আগে একবার ধুয়ে পানি ঝরিয়ে রাখতে পারলে খুব ভালো হয়। এইসব ছোটখাটো কাজ আপনাকে ঈদের দিনে বাড়তি ঝামেলা থেকে রেহাই দেবে।

ইসি
 

আরও পড়ুন

আরও