ইফতারে খেজুরের বরফি
Back to Top

ঢাকা, রবিবার, ৯ মে ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮



ইফতারে খেজুরের বরফি

পরিবর্তন ডেস্ক ১২:০৫ অপরাহ্ণ, মে ০৩, ২০২১

ইফতারে খেজুরের বরফি
ইফিতারের সময় অনেকে সরাসরি খেজুর খেতে পছদ করেন না। কিন্তু খেজুরে রয়েছে ন্যাচারাল গ্লুকোজ। আর সারাদিন রোজা রাখার পর এই গ্লুগোজ আমাদের সরিরে শক্তি জোগাতে সাহায্য করে। যারা খেজুর সরাসরি খেতে পছন্দ করেন না তাদের জন্য তৈরি করতে পারেন খেজুরের বরফি। এর মাঝে আছে খেজুরের শক্তি সাথে ড্রাইফ্রুটের ভিটামিন। তাই জেনে নিন কিভাবে তৈরি করবেন খেজুরের বরফি।
উপকরণ: - দানা ছাড়ানো খেজুর ২/৩ কাপ, ঘন তরল দুধ ৩ কাপ, চিনি আধা কাপ, ঘি ১/৪ কাপ, এলাচ গুঁড়া আধা চা-চামচ, গুঁড়া দুধ আধা কাপ, পেস্তাকুচি সাজানোর জন্য। 

প্রণালি: তরল দুধ গরম করে তাতে সবগুলো খেজুর দিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। খেজুর নরম হলে ব্লেন্ড করে নিন। এরপর একটি নন স্টিক প্যান বা কড়াইতে ঘি গরম করুন। এতে খেজুরের মিশ্রণটি ও চিনি একসঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। চুলার আঁচ মাঝারি করে নাড়তে থাকুন। কাজটি সাবধানে করবেন। কারণ এই সময় হালুয়ার মিশ্রণের ছোট ছোট ফোঁটা গায়ে ছিটে আসার সম্ভাবনা থাকে।

মিশ্রণটি শুকিয়ে এলে এলাচ গুঁড়া মিশিয়ে দিন। হালুয়া জমে যখন প্যানের গা ছেড়ে আসবে, তখন হাঁড়িটি চুলা থেকে নামিয়ে গুঁড়া দুধ মিশিয়ে নিন।
এবার গরম অবস্থাতেই একটি প্লেট কিংবা ট্রেতে ঘি মাখিয়ে হালুয়ার মিশ্রণটি সমানভাবে বিছিয়ে নিন। ঠাণ্ডা হয়ে গেলে, সাধারণ তাপমাত্রার ফ্রিজে রাখুন। এরপর পেস্তাকুচি অথবা পছন্দমতো জিনিস দিয়ে সাজিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার খেজুরের বরফি।  

ইসি
 

আরও পড়ুন

আরও