ঈদের সন্ধ্যার আড্ডায় ৪ কাবাবে আপ্যায়ন
Back to Top

ঢাকা, রবিবার, ২৫ জুলাই ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

ঈদের সন্ধ্যার আড্ডায় ৪ কাবাবে আপ্যায়ন

পরিবর্তন ডেস্ক ১০:৩৪ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২১

ঈদের সন্ধ্যার আড্ডায় ৪ কাবাবে আপ্যায়ন
ঈদের সন্ধ্যার সময়টা একটু স্পাইসি কিছু না হলে আড্ডা ও খাবার কোনোটাই ঠিক যেন জমে না। এখন যেহেতু কোরবানির ঈদ এই সময় বাড়িতে গরু ও খাশির মাংস থাকবেই। তাই অতিথি আপ্যায়ন করার জন্য কাবাবের চাইতে ভালো কিছু আর হতেই পারে না। তাই এবার ঈদের সন্ধ্যার আপ্যায়নের জন্য রইলো চার কাবাবের রেসিপি। আসুন তাহলে দেখে নেই কিভাবে তৈরি করেন।
১. বিফ মুঠোকাবাব

কাবাবের জন্য: বিফ কিমা ৪০০ গ্রাম। পেঁপেবাটা ২ চা-চামচ। ডিম ১টি (ফেটানো)। গোলমরিচের-গুঁড়া আধা চা-চামচ। লালমরিচ-গুঁড়া আধা চা-চামচ। আদা ও রসুন বাটা ২ চা-চামচ। সয়াসস ১ টেবিল-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। টমেটো সস ২ টেবিল-চামচ। বেরেস্তা ১ মুঠো গুঁড়া। লবণ স্বাদ মতো। জিরা ১ চা-চামচ, ধনে ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪টি, লবঙ্গ ৪,৫টি। সব এক সঙ্গে টেলে মিহিগুঁড়া করে, কাবাব মসলা বানিয়ে ২ চা-চামচ কাবাবে দিতে হবে।

আরও লাগবে, সয়াবিন তেল ৩,৪ টেবিল-চামচ। সরিষার তেল ১ টেবিল-চামচ। কয়লা এক টুকরা। মোটা কাঠের কাঠি ৫,৬টি (কাঠি পানিতে ২০ মিনিট ভিজিয়ে রাখুন )। সরিষার তেল ২ চা-চামচ।


বিফ মুঠোকাবাব। বিফ মুঠোকাবাব। সাজানোর জন্য: পেঁয়াজ ১টি চার ভাগ করা। কাঁচামরিচ ও লেবু। সব কাবাবের সঙ্গে প্যানে দিয়ে পুড়িয়ে নিতে হবে।
পদ্ধতি: কিমা ধুয়ে পানি ঝরিয়ে নিন।

একে একে কাবাবের সব উপকরণ দিয়ে, কিমা মাখিয়ে কমপক্ষে এক ঘণ্টা রেখে দিন। চার থেকে পাঁচ ঘণ্টা রাখতে পারলে ভালো। এখন প্যানে তেল গরম করে নিন।

এবার মোটা একটা কাঠিতে সরিষার তেল লাগিয়ে এবং কিমা মুঠো করে চেপে চেপে আটকিয়ে নিন। আস্তে করে আকার ঠিক রেখে কাবাব বের করে নিন বা কাঠিসহ মাঝারি থেকে একটু বেশি আঁচে প্যানে দিয়ে গ্রিল করুন।

এক পিঠ হয়ে গেলে উল্টিয়ে দিন। দুপিঠ লাল হয়ে এলে চুলা বন্ধ করে দিন। অন্য প্যানে সরিষার তেল গরম করে নিন।

একটি ফয়েল পেপারে গরম কয়লা (চুলায় আগুনে পুড়িয়ে নিতে হবে) নিয়ে কাবাবের পাশে রাখুন এবং গরম সরিষার তেল কয়লার উপর ঢেলে দিন।

সঙ্গে সঙ্গে ঢাকনা দিয়ে দিন যেন ধোয়াটা বের হয়ে না যায়। এভাবে পাঁচ মিনিট রাখুন।

তারপর শিক থেকে কাবাব বের করে পরিবেশন পাত্রে নিয়ে পুড়িয়ে নেওয়া পেঁয়াজ, কাঁচামরিচ আর লেবু দিয়ে পরিবেশন করুন।

২. পেশোয়ারি-কাবাব

উপকরণ: গরুর মাংসের কিমা আধা কেজি। লবণ স্বাদ মতো। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। ধনে ও জিরা টেলে গুঁড়া করে নেওয়া ২ চা-চামচ (বেশি মিহি না)। আনার-দানা-গুঁড়া ১ চা-চামচ (ইচ্ছা)। বেসন আধা কাপ। লেবুর রস ১ টেবিল-চামচ। আদা ও রসুন বাটা ১ টেবিল-চামচ। ধনেপাতা ও পুদিনাপাতা কুচি ২ টেবিল-চামচ করে। পেঁয়াজ মিহিকুচি ২টি। টমেটো-কুচি ১টি। ডিম ৩টি (অল্প লবণ দিয়ে ফেটে অল্প তেলে ওমলেট করে হাতে চটকে বা ঝুরি করে নিন।) তেল প্রয়োজন মতো।

পেশোয়ারি-কাবাব।পেশোয়ারি-কাবাব।পদ্ধতি: প্রথমে কিমার সঙ্গে সব বাটা, গুঁড়ামসলা, ডিমের ঝুরি, ধনে ও পুদিনা পাতা, টমেটো কুচি, কাঁচামরিচ, লেবুর রস ও পেঁয়াজকুচি দিয়ে ভালো করে মাখিয়ে নিন।
এরপর বেসন দিয়ে মাখিয়ে ৩০ থেকে ৩৫ মিনিট রেখে দিন। একটা একটা কাঠিতে মুঠো করে কাবাবের মিশ্রণ লাগিয়ে নিন।

প্যানে তেল গরম করে, মাঝারি আঁচে কাবাবের কাঠিগুলো বসিয়ে দুপিঠ লাল করে ভেজে

৩. বিফসিরানী কাবাব

উপকরণ: গরুর মাংস-১ কেজি, পেঁয়াজ- ৫/৬ টি, ঘি- দেড় চামচ, লবঙ্গ- ৩/৪ টি, বাদাম- ১৬ টি, আদা- ৬ গ্রাম, তেঁতুলি- ১ ছরা, তেজপাতা- দুই পিস, দারুচিনি- ২ টি, ছোট এলাচ- ১ টি, দই- ১ কাপ, শুকনা মরিচ- ২ টা, আলু- ৬ পিস, কিসমিস- ২০ টা, লবণ- পরিমান মত।

প্রণালি: পেঁয়াজগুলোকে দুই ভাগে ভাগ করে অর্ধেক লম্বা কুচি কুচি করে কেটে নিন। বাকি অর্ধেক পেঁয়াজ, শুকনা মরিচ ও আদা একত্রে ভালভাবে বেঁটে নিন। বাদাম ভিজিয়ে খোসা গুলো ছড়িয়ে নিন। মাংস, বাটা মশলা, দই ও লবন ভালোকরে মেখে প্রায় দুই ঘণ্টা মেরিনেট করুন। কড়াইয়ে ঘি দিয়ে পেঁয়াজ একটু ভেঁজে উঠিয়ে নিন। ঐ ঘিয়ে গরম মশলা ও তেজপাতা ছেড়ে দিন। গরম মশলার গন্ধ নাকে আসে লাগলে মাখানো মাংস দিয়ে দিন। সামান্য পরিমাণ পানি দিয়ে লাল করে কষিয়ে নিন। মাংস লাল হয়ে হালকা লবন ও আলু ছেড়ে দিন। এরপর আধা লিটার পানি দিয়ে ঢেকে দিন। মাংস ও আলু সেদ্ধ হলে এলে বাদাম ও কিসমিস দিয়ে দিন। সাথে তেঁতুল গুলিয়ে তার রসটা দিয়ে দিন। অতঃপর পানি শুকিয়ে গ্রেডিং হয়ে এলে নামিয়ে নিন। এবং গরম গরম পরিবেশন করুন।

৪. কিমা কাঠি কাবাব
উপকরণ: গরুর মাংসের কিমা ১/২ কেজি, কাঁচা মরিচ কুচি- ২চা চামচ, পেঁয়াজের কুচি- ১/২ কাপ, আদা বাটা- ১ চা চামচ, গরম মশলা বাটা- ১ চা চামচ, কাবাব মশলা- ১ টেবিল চামচ, লেবুর রস- ১ চা চামচ, গোল মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, তেল- ১ কাপ, টমেটো ক্যাচাপ- ২ টেবিল চামচ, দুধ- ৪ টেবিল চামচ, পাওরুটি- ২ পিস, বসেল লিফ- ১ চা চামচ, লবণ- স্বাদমতো।

প্রণালি: প্রথমে দুধ দিয়ে পাওরুটি ভালোভাবে ভিজিয়ে নিন। পাওরুটি নরম হলে বেশ ভালো করে কিমার সঙ্গে মেখে নিন। এরপর অন্যান্য মশলা ও রুটি মিশ্রিত কিমা একসাথে ভালোভাবে মেখে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। এবার হাত দিয়ে মুঠি মুঠি করে কাবাব তৈরি করে কাঠির সাথে গেঁথে নিন। এবার কড়াইয়ে তেল দিন। চুলার আঁচে তেল গরম হয়ে এলে কাবাব ছেরে দিন এবং কাবাব লাল লাল করে ভেঁজে তুলুন। এরপর গরম গরম পরিবেশন করুন। আর উপভোগ করুন মাংসের কিমা কাবাব।

⁠ইসি
 

আরও পড়ুন

আরও