ব্যথার উপশমে বরফ বাড়াতে পারে বিপদ
Back to Top

ঢাকা, বুধবার, ১২ মে ২০২১ | ২৯ বৈশাখ ১৪২৮



ব্যথার উপশমে বরফ বাড়াতে পারে বিপদ

পরিবর্তন ডেস্ক ১২:৩৫ অপরাহ্ণ, মে ০৪, ২০২১

ব্যথার উপশমে বরফ বাড়াতে পারে বিপদ
অসাবধানতার কারণে আমরা নানা ধরনের ব্যথা পেয়ে থাকি। হঠাত ব্যথা পেলে হাতের কাছে প্রাথমিকভাবে একটাই তো ওষুধ, বরফ। এক খণ্ড বরফ ঘষে নিলেই মনে হল, আপাতত ঠিক আছে। পরে মলম বা মেডিসিনের খোঁজ করা যাবে। এমন চিনতাই আমরা বেশিরভাগ সময় করে থাকি। তবে সেই ধারণা থেকে আপনাকে সরে আসতে হবে। কারণ জেনে নিন বিস্তারিত।
এ বিষয়ে করা একটি গবেষণার ফল সম্প্রতি সামনে এসেছে। বলা হচ্ছে, আহত পেশির জন্য ঠাণ্ডাই হয়তো সব চেয়ে ভালো উপশমকারী ব্যাপার নয়! শুধু তাই নয়, আহত বা আঘাতপ্রাপ্ত পেশিতে বরফ চেপে ধরে ব্যথা কমাতে চেয়ে হয়তো আপনি আপনার পেশির ব্যথা থেকে মুক্তি পাওয়ার গতিটাই অজান্তে অনেক কমিয়ে ফেলছেন।

'Applied Physiology'-র গবেষকেরা চল্লিশটি ইঁদুরের উপরে পরীক্ষা করে তাদের মত জানাচ্ছেন। তারা বলছেন, মানুষের শরীরের পেশির মতোই পেশির ধরন ইঁদুরদের। তাই তারা ইঁদুরদের নিয়ে পরীক্ষা করেন। পরীক্ষায় তারা ইঁদুরগুলির পায়ে মাইল্ড ইলেকট্রিক শক দেন।

পরে তারা শক-প্রাপ্ত কিছু সংখ্যক ইঁদুরের  পায়ে আইস-প্যাক বেঁধে দেন। বাকিদের উপর এই বরফ-প্রয়োগ করেন না। দেখা যায়, যে প্রাণীগুলোর উপর বরফ প্রয়োগ করা হয়নি, তারা বরং একটু দ্রুতই সেরে উঠেছে, যাদের পায়ে বরফ বেঁধে দেওয়া হয়েছিল তাদের চেয়ে। 

এ থেকে সিদ্ধান্ত করা হয়, আহত পেশিতে বরফ চিকিৎসা করলে বরং সেই পেশির স্বাভাবিক অবস্থায় ফিরতে একটু বেশিই সময় লাগে। গোটা পরীক্ষার বিষয়টি ব্যাখ্যা করেন Kobe University Graduate School of Health Sciences-এর professor of medicine Takamitsu Arakawa।  তিনি জানান, আমাদের শরীর জানে, কী ভাবে দ্রুত সেরে উঠতে হয়। তাই ব্যথা পাওয়ার শুরুর কিছু সময় ঠাণ্ডা সেকা না দিয়ে স্বাভাবিক অবস্থায় রাখুন। পরে বাকি চিকিৎসা করুন। 

 ওএস/ইসি
 

আরও পড়ুন

আরও