স্বাস্থ্যের অবস্থা জানিয়ে দিবে ঠোঁটের রং
Back to Top

ঢাকা, বুধবার, ১২ মে ২০২১ | ২৯ বৈশাখ ১৪২৮



স্বাস্থ্যের অবস্থা জানিয়ে দিবে ঠোঁটের রং

পরিবর্তন ডেস্ক ৪:৩৮ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২১

স্বাস্থ্যের অবস্থা জানিয়ে দিবে ঠোঁটের রং
মুখমণ্ডলের মধ্যে চোখের পর সবচেয়ে আকর্ষণীয় বলা হয় ঠোঁটকে। এটি একটি স্পর্শকাতর সংবেদনশীল অঙ্গ। সচল, নরম, এবং খাদ্য গ্রহণ, শব্দ ও বাক্য উচ্চারণে খোলা ও বন্ধ কাজে সহায়তা করে ঠোঁট। ঠোঁটের ত্বকে ৩-৫টি সেলুলার স্তর থাকে এবং তা মুখের ত্বকের তুলনায় সাধারণত খুবই পাতলা হয়।

আপনি জানেন কি? ঠোঁটের চারপাশের রং দেখে বিশেষজ্ঞরা আপনার শারিরীক সমস্যার কথা বলে দিতে পারে! হ্যাঁ, ঠোঁটের রং দেখেই স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে জানা যায়-

 

গাঢ় লাল ঠোঁট- লিভার, প্লীহা, স্প্লিনের সমস্যায় যারা ভোগছেন তাদের শরীর খুব বেশি গরম হয়ে উঠলে ঠোঁটের রং গাঢ় লাল হয়ে যেতে পারে। আবার ঘনঘন বুক জ্বলা, বা অ্যাসিডটির মতো সমস্যাতেও কারো কারো এ লক্ষণ প্রকাশ হতে পারে।

 

ফিকে বেগুনি বা সবুজ রঙের ঠোঁট- হার্ট বা ফুসফুসের সমস্যার আগাম ইঙ্গিত বহন করে ঠোঁটের এমন অবস্থা। এক্ষেত্রে দ্রুতই চিকিৎসকের শরণাপন্ন হোন।

 

গোলাপি ঠোঁট- কারো ঠোঁটের রং যদি গোলাপি আকার ধারণ করে এক্ষেত্রে বুঝতে হবে শারিরীকভাবে সুস্বাস্থ্যের প্রতীক।

 

কালচে ঠোঁট- ঠোঁটের রংয়ের আকার যদি কালচে দেখায় এক্ষেত্রে প্রকট হজমজনিত সমস্যার ইঙ্গিত বহন করে। সমস্যা দূর করতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলুন।

 

সাদা বা ফ্যাকাসে ঠোঁট- শরীরে রক্তস্বল্পতার ইঙ্গিত বহন করে ঠোঁটের সাদা বা ফ্যাকাসে রং। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অনুযায়ী বাড়িয়ে নিন আয়রন সমৃদ্ধ খাবার।

 

ঠোঁটে কালো ছোপ- ঠোঁটে কালো ছোপ পুষ্টিহীনতার পাশাপাশি শারিরীক ও মানসিক সমস্যার ইঙ্গিত বহন করে।

 

তাই আয়নার দিকে যখনই তাকবেন তখন ঠোঁটের দিকেও একটু নজর দিবেন। যদি ঠোঁটের রঙের পরিবর্তন চোখে পড়ে তবে অবশ্যই চিকিৎসকের কাছে যান।

 

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও