মধু মাসে তাল শাঁস কদর সারাদেশে
Back to Top

ঢাকা, রবিবার, ২০ জুন ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

মধু মাসে তাল শাঁস কদর সারাদেশে

তাড়াশ(সিরাজগঞ্জ)প্রতিনিধি ৪:৫৩ অপরাহ্ণ, জুন ০৭, ২০২১

মধু মাসে তাল শাঁস কদর সারাদেশে
চলছে বাঙালি ঐতিহ্যবাহী মধু মাস। এ মাসে দেশীয় বিভিন্ন রকমের ফল উঠছে সিরাজগঞ্জের তাড়াশে। এর মধ্যে লোভনীয় তাল শাঁস খাওয়ার ধুম পড়েছে উপজেলার নানান বয়সী মানুষের। লোভনীয় এই ফলের বিক্রি বেশি হচ্ছে। স্কুল, কলেজের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন পেশাজীবী মানুষের প্রিয় ফল। এ অঞ্চলের তাল চলে যায় দেশের বিভিন্ন শহরে।
উপজেলার বিভিন্ন গ্রামে থেকে তাল ক্রয় করে ব্যবসায়ীরা পিকআপ, ট্রাক ও ছোট-বড় যানবাহনে নিয়ে যাচ্ছেন ঢাকা, সিরাজগঞ্জ, বগুড়া, টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন জেলায়। 

ব্যবসায়ী আব্দুল আলিম জানিয়েছেন, ঢাকা থেকে মহাজন এসেছিলেন তাল নিতে। তাকে এক ট্রাক তাল দিয়েছি। তারা জানিয়েছেন, পাইকারী দামে প্রতিপিছ তাল  ৫ টাকা থেকে ৭ টাকা বিক্রি করা হয়। খুচরা বাজারে সেই তাল শাঁস বিক্রি ১০ থেকে  ১৫ টাকা করে বিক্রি হয়। 

কৃষি অধিদপ্তরের সুত্রে জানা যায়, জৈষ্ঠ্যের ভ্যাপসা গরমে শরীরের পানি শূন্যতা দূর করতে সহায়ক ভূমিকা রাখে এ ফলটি। সহজলভ্য ও মুখরোচক হওয়ায় বিভিন্ন বয়সী, শ্রেণি পেশার মানুষের এ সময়ের পছন্দের ফল তাল শাঁস। এ ফলে রয়েছে বিভিন্ন রকমের ওষুধি গুণও।

তথ্য মতে, বাংলাদেশে সর্বত্র তালগাছ দেখা যায়। তালগাছ শাখা-প্রশাখা বিহীন একবীজপত্রী উদ্ভিদ। তালগাছ বাড়ির আনাচে-কানাচে, পুকুর পাড়ে, নদীর ধারে, পরিত্যক্ত স্থানে বেশি দেখা যায়। তবে দিনে দিনে বিলুপ্তির পথে তালগাছ। পৃথিবীর বহু দেশে তালগাছ আছে। এই গাছ কম হলেও শতবছর বাঁচে। 

তালগাছের প্রতিটি অংশই আমাদের প্রয়োজনীয়। পাতায় ঘরের ছাউনি, জ্বালানি, গরমের বন্ধু হাত পাখা, পাতার ডগার আঁশ দিয়ে মাছ ধরার নানা যন্ত্র তৈরির উপকরণের যোগানদার এই তালগাছ। মজলুম জননেতা মাওলানা ভাসানির বিখ্যাত টুপি এই তালের আঁশ দিয়েই তৈরি করা হয়েছিলো। 

তালের ডোঙা বর্ষাকালে গ্রামবাংলার অন্যতম বাহন। তালের রস, তালের গুড়, কচি তালের শাঁস, পাকা তাল, তালের পিঠা, পাকা তালের বিচির শাঁস এর সবই অত্যান্ত মজার ও উপাদেয় খাবার। এই গাছ দীর্ঘ জীবনের প্রায় পুরোটা সময়ই ফল দিয়ে থাকে। 

মধুমাসে বিভিন্ন ফলের সাথে এই ফলেরও কদর বাড়ে। খেতে সুস্বাদু ফলটি রাস্তার মোড়ে, ফুটপাতে কিংবা হাট-বাজারে বিক্রি হয়। অনেকে বিক্রির জন্য এই কচি তাল বাজারে তুলেছেন। আর চোখে পড়ে বিক্রেতারা হাঁসুয়া বা ধারালো অস্ত্র দিয়ে তাল কেটে তালের শাঁস বের করছে।

তাড়াশ পৌর সদরের বাস স্ট্যান্ডে তাল শাঁস বিক্রেতা হোসেন আলী জানান, প্রতিটি তাল ১০ থেকে ১৫ টাকা কিক্রি হয়। প্রতিটি তালের পাইকারি দাম ৫ টাকা থেকে ৬ টাকা। সে হিসাবে প্রতি গাছের তাল ১৫শ থেকে ২ হাজার টাকা করে বিক্রি হয়।

এসকে
 

আরও পড়ুন

আরও