প্রথম ইনিংসে নাজমুলের ‘প্রথম সেঞ্চুরি’
Back to Top

ঢাকা, রবিবার, ৯ মে ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮

প্রথম ইনিংসে নাজমুলের ‘প্রথম সেঞ্চুরি’

পরিবর্তন ডেস্ক ৫:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২১

প্রথম ইনিংসে নাজমুলের ‘প্রথম সেঞ্চুরি’
অবশেষে বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে প্রথম টেস্টে তিন নম্বরে ব্যাটিংয়ে নেমেই করলেন বাজিমাত। নাজমুল হোসেনের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ২ উইকেট হারিয়ে বাংলাদেশ করেছে ২৫৫ রান। আর তাতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ভালো অবস্থানেও পৌঁছে গেছে সফরকারীরা।

সাইফের বিদায়ের পর শুরুতে নাজমুলকে কিছুটা অস্বস্তিতে দেখা গেলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মানিয়ে নিয়েছেন নাজমুল। অপর প্রান্তে অবশ্য আক্রমণাত্মক ভঙ্গিতেই খেলেছেন তামিম ইকবাল। তামিম ৯০ রানে ফিরলেও হতাশ করেননি নাজমুল।

ইনিংসের ৩৭তম ওভারে বিশ্ব ফার্নান্দোর একটি বল থার্ডম্যান বাউন্ডারি মেরে হাফসেঞ্চুরির মাইলফলকে পৌঁছান নাজমুল। সবমিলিয়ে ১২০ বলে নাজমুল ৫০ রানের মাইফলকে পৌঁছান। দ্বিতীয় ৫০ রান করতে আরও ১১৫ বল খেলেছেন। সবমিলে ২৩৫ বলে ১২ চার ও ১ ছক্কায় নাজমুল ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটি পূর্ণ করেন।

তামিমের বিদায়ের আগে দ্বিতীয় উইকেটে তার সঙ্গে গুরুত্বপূর্ণ ১৪৪ রানে জুটি গড়ে দলকে শক্ত ভিত গড়তে সাহায্য করেন নাজমুল। তামিম ৯০ রানে ফিরে যাওয়ার পর নতুন ক্রিজে নামা মুমিনুলকে দুর্দান্ত সাপোর্ট করেছেন তরুণ এই ব্যাটসম্যান। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির পথে মুমিনুলের সঙ্গে তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১০২ রানের জুটি গড়েছেন তারা। নাজমুল ক্রিজে আছেন ১০৪ রানে, মুমিনুল ৪৯ রানে।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া নাজমুলের হুট করেই টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ২০১৭ সালে। ওই বছর নিউজিল্যান্ড গিয়েছিলেন ডেভল্যাপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে। ওখানে তার কোনও ম্যাচই খেলার কথা ছিল না। কিন্তু মমিনুলের ইনজুরি শেষ পর্যন্ত ভাগ্য খুলে দেয় তার। অভিষেক টেস্টে ১৮ ও ১২ রান করলেও তাকে নিয়ে হতাশ ছিলেন না নির্বাচকরা!

জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরির দেখা মিলে নাজমুলের। খেলেন ৭১ রানের ঝকঝকে একটি ইনিংস। চলতি বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্টে ফের ব্যর্থ হন তিনি। তবুও নির্বাচকরা নাজমুলের ওপর আস্থা হারায়নি।

ওএস/এএইচএ

 

আরও পড়ুন

আরও