থাইল্যান্ড এখন পর্যটকদের জন্য উন্মুক্ত
Back to Top

ঢাকা, রবিবার, ২৫ জুলাই ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

থাইল্যান্ড এখন পর্যটকদের জন্য উন্মুক্ত

পরিবর্তন ডেস্ক ৩:০০ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২১

থাইল্যান্ড এখন পর্যটকদের জন্য উন্মুক্ত
করোনার জন্য বহুদিন পর আন্তর্জাতিক পর্যটক প্রবেশ করল থাইল্যান্ডের ফুকেতে। প্রথম দফায় মধ্যপ্রাচ্য থেকে প্রায় ২৫০ জন পর্যটক এসেছে বলে শোনা গিয়েছে। তাদের কোয়ারেন্টাইনেও থাকতে হবে না বলে খবর।
থাইল্যান্ডের অর্থনীতির অন্যতম আধার পর্যটন। করোনা পরিস্থিতিতে যা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। নেটদুনিয়ায় প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে প্রায় চার কোটি আন্তর্জাতিক পর্যটক এসেছিল থাইল্যান্ডে। ২০২০ সালে তা কমে হয় প্রায় ৬৭ লক্ষ। চলতি বছরে মাত্র ২৮ হাজারের মতো আন্তর্জাতিক পর্যটক এসেছে বলে খবর। তাও কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বন্ধ হয়ে গিয়েছিল।

এমন পরিস্থিতিতে শর্ত সাপেক্ষে আন্তর্জাতিক পর্যটকদের প্রবেশের অনুমতি দিয়েছে থাইল্যান্ড প্রশাসন। ‘ফুকেত স্যান্ডবক্স’ নামে বিশেষ ব্যবস্থা করা হয়েছে আন্তর্জাতিক পর্যটকদের জন্য। 

কী এই ব্যবস্থা?
ফুকেতে প্রবেশের ১৪ দিন আগেই ‘হু’য়ের (WHO) অনুমোদিত টিকার দু’টি ডোজই দিতে হবে।
ফুকেতের উদ্দেশ্যে রওনা দেওয়ার ৭২ ঘণ্টা আগে RT-PCR পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে।
যতদিন ফুকেতে থাকবেন ততদিন অ্যাপের মাধ্যমে নিজের লোকেশন ও থাকার জায়গা সম্পর্কে জানাতে হবে।

মোটা টাকার কোভিড হেলথ ইনশিওরেন্স থাকতে হবে।
ফুকেত যাওয়ার আগেই হোটেল বা থাকার জায়গা বুক করে ফেলতে হবে। আর তার প্রমাণ পত্র বিমানে করে যাওয়ার সময় সঙ্গে রাখতে হবে।

এত কিছুর পরও সমস্ত দেশ থেকে নাকি পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। অস্ট্রেলিয়া, হং কং, চিন, ইউনাইটেড কিংডম, আমেরিকার মতো কিছু দেশ থেকে আন্তর্জাতিক পর্যটকদের কোয়ারেন্টাইন-ফ্রি এন্ট্রি দেওয়া হচ্ছে। 

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচা জানিয়েছেন, দেশের ধুঁকতে থাকা অর্থনীতির কথা ভেবেই এই ঝুঁকি নেওয়া হচ্ছে। ফুকেতে কিছুদিন কাটানোর পরই নাকি রাজধানীতে প্রবেশের অনুমতি পাবেন আন্তর্জাতিক পর্যটকরা।

ইসি
 

আরও পড়ুন

আরও