দরিদ্র দেশে ১০০ কোটি টিকার প্রতিশ্রুতি জি-৭ নেতাদের
Back to Top

ঢাকা, রবিবার, ২৫ জুলাই ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

দরিদ্র দেশে ১০০ কোটি টিকার প্রতিশ্রুতি জি-৭ নেতাদের

পরিবর্তন ডেস্ক ১২:৫২ অপরাহ্ণ, জুন ১৪, ২০২১

দরিদ্র দেশে ১০০ কোটি টিকার প্রতিশ্রুতি জি-৭ নেতাদের
বিশ্বের শীর্ষ সাত ধনী দেশের জোট জি-৭ এর নেতারা দরিদ্র দেশগুলোকে করোনাভাইরাসের (কোভিড-১৯) একশ কোটি ডোজ টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।
ইংল্যান্ডের কর্নওয়ালে জি-৭ সম্মেলনের শেষ পর্যায়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘বিশ্বকে টিকার আওতায় আনার ক্ষেত্রে এ সিদ্ধান্ত একটি বড় পদক্ষেপ।’

বিশ্বকে টিকার আওতায় আনার মাধ্যমে জি-৭ এর গণতান্ত্রিক মূল্যবোধের সুবিধা বোঝা যাবে বলে মন্তব্য করেন তিনি। খবর বিবিসির

দুই বছরের মধ্যে শীর্ষ ধনী এ সাত দেশের নেতাদের প্রথম বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে জনসন বলেন, ‘মহামারিটির প্রতি প্রাথমিক বৈশ্বিক প্রতিক্রিয়াকে বিভক্ত করে দেওয়া কিছু স্বার্থপর, জাতীয়তাবাদী মনোভাব প্রত্যাখ্যান করার জন্য এবং কোভিডকে পরাজিত করার জন্য আমাদের সব কূটনৈতিক, অর্থনৈতিক ও বৈজ্ঞানিক শক্তি কাজে লাগানোর জন্য বিশ্ব আমাদের দিকে তাকিয়ে ছিল।’ 

তিনি জানান, জি-৭ নেতারা এই টিকাগুলো দরিদ্র দেশগুলোকে সরাসরি অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স পরিকল্পনার মাধ্যমে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রতিশ্রুতি দেওয়া একশ কোটি টিকার মধ্যে যুক্তরাজ্য ১০ কোটি দেবে বলে জানান তিনি।

সম্মেলনের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে যত দ্রুত যত বেশি সম্ভব মানুষকে টিকা দিয়ে করোনাভাইরাস মহামারীর অবসান ঘটানো, জোরালো আন্তর্জাতিক প্রচেষ্টার মাধ্যমে ভবিষ্যতের জন্য প্রস্তুত হওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

এতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়েছে। জি-৭ নেতারা ২০৫০ সালের মধ্যে গ্রিন হাউস গ্যাস নির্গমণ শূন্যে নামিয়ে আনার লক্ষে পৌঁছানোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং অধিকাংশ কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। 

ওএস/এইচআর

 

আরও পড়ুন

আরও