করোনায় মৃত্যু প্রায় সাড়ে ২৯ লাখ
Back to Top

ঢাকা, শুক্রবার, ৭ মে ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮



করোনায় মৃত্যু প্রায় সাড়ে ২৯ লাখ

পরিবর্তন ডেস্ক ১১:২৪ পূর্বাহ্ণ, এপ্রিল ১২, ২০২১

করোনায় মৃত্যু প্রায় সাড়ে ২৯ লাখ
বিশ্বে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৬৬ লাখ ৪১ হাজার ৯০১ জনের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ২৯ লাখ ৪৯ হাজার ৪০৯ জনের।
এছাড়া প্রাণঘাতী এ ভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১০ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৫৫৫ জনের বেশি রোগী।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৯ লাখ ১৮ হাজার ৫৯১ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৫ হাজার ৮২৯ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী সোমবার (১২ এপ্রিল) সকাল পর্যন্ত এ তথ্য পাওয়া গেছে।

আক্রান্ত ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৩৫ লাখ ২৫ হাজার ৩৭৯ জন এবং মারা গেছেন এক লাখ ৬৯ হাজার ৯১৪ জন।

আক্রান্ত এবং মৃত্যুতে  তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত করোনায় এক কোটি ৩৪ লাখ ৮২ হাজার ৫৪৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৩ হাজার ২৯৩ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ৫৮ হাজার ৬৮০ জন। ভাইরাসটিতে মারা গেছেন ৯৮ হাজার ৭৫০ জন।

আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৬ লাখ ৪১ হাজার ৩৯০ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ২ হাজার ৯৮৬ জন।

এদিকে আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে কোভিড-১৯ সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে এ প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়েছে।

ওএস/এইচআর
 

আরও পড়ুন

আরও