মাটি খুঁড়ে প্রাচীন রাজবংশের গহনা উদ্ধার
Back to Top

ঢাকা, রবিবার, ৯ মে ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮



মাটি খুঁড়ে প্রাচীন রাজবংশের গহনা উদ্ধার

পরিবর্তন ডেস্ক ১২:০৩ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০২১

মাটি খুঁড়ে প্রাচীন রাজবংশের গহনা উদ্ধার
ভারতের হায়দরাবাদে ঘটেছে এক আশ্চর্যজনক ঘটনা। নরসিমহা নামের এক ব্যক্তির জমি খুঁড়ে উদ্ধার করা হয়েছে গয়না। ধারণা করা হচ্ছে, ওই গয়নাগুলো প্রাচীন কাকতীয় রাজবংশের সময়ের। ওই জমিতে ফের খননকার্য চালানোর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।
হায়দরাবাদের পেমভারতী গ্রামে নরসিমহার ১১ একর জমি রয়েছে। সেখানে বাড়িঘর বানানোর জন্যই খোঁড়াখুঁড়ি শুরু করেন তিনি। এরপরই ঘটে যায় ‘ম্যাজিক’! তিনি অবাক হয়ে দেখেন মাটির গভীরে তামার পাত্রে থরে থরে সাজানো গয়না।

মাটির প্রায় ২ ফুট গভীরে তামার পাত্রটির মধ্যে রাখা ছিল ১৮৯.৮২০ গ্রাম সোনা ও ১.৭২৭ গ্রাম রুপা। সব মিলিয়ে ২২টি সোনার দুল, ৫১টি সোনার মালা, ১১টি সোনার মঙ্গলসূত্র, ২৬টি রুপার লাঠি, ৫টি রুপার হার। এরই পাশাপাশি মিলেছে কিছু পরিমাণ চুনিও। মাটি খুঁড়ে ওই পরিমাণ ধনদৌলত আবিষ্কার করার পরই নরসিমহা যোগাযোগ করেন স্থানীয় প্রশাসনের সঙ্গে। আপাতত সমস্তটাই জমা রাখা হয়েছে জেলার কালেক্টরের অফিসে।

জানগাঁর সহকারী প্রিসাইডিং অফিসার রাজেন্দ্র প্রসাদ দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় বলেন, ‘ঘটনার কথা জানতে পারার পরই আমরা ঘটনাস্থল থেকে গয়নাগুলো উদ্ধার করে কালেক্টরের কাছে পাঠিয়ে দিই। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত ওই জমিতে আর কোনো খননকার্য না চালানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে জমির মালিককে।

https://twitter.com/i/status/1380100919077916673

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও