টগর হত্যার ২৭ বছর পর ১৮ আসামি খালাস
Back to Top

ঢাকা, রবিবার, ২০ জুন ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

টগর হত্যার ২৭ বছর পর ১৮ আসামি খালাস

পরিবর্তন প্রতিবেদক ১:৩৭ অপরাহ্ণ, জুন ০৯, ২০২১

টগর হত্যার ২৭ বছর পর ১৮ আসামি খালাস
নওগাঁর বদলগাছিতে প্রায় ২৭ বছর আগে ১৯৯৪ সালে টগর হত্যাকাণ্ডের ঘটনায় মামলার মূল আসামিসহ ১৮ জনকে খালাস দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ রায় দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ রায়ের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

তাদের কেন খালাস দেয়া হয়েছে তার তথ্য রায় প্রকাশের পর জানা যাবে বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনসুরুল হক। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ।

মামলার বিবরণী থেকে জানা গেছে, ১৯৯৪ সালের ৩ জুন নওগাঁর বদলগাছি উপজেলার কেশই গ্রামে মাছের পোনাকে কেন্দ্র করে গ্রামবাসীর মধ্যে মারামারি ঘটনা ঘটে। এসময় চিকিৎসক নুরুল ইসলাম তার লাইসেন্স করা পিস্তল দিয়ে গুলি করেন। এতে টগর নামের এক ব্যক্তি মারা যান। পরে ওই ঘটনায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। 

ওই মামলায় ২০০৫ সালের ১০ জুলাই নওগাঁর জেলা ও দায়রা জজ আদালত প্রধান আসামি নুরুল ইসলামকে ফাঁসি ও তার সহযোগী ১৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন।

এরপর ২০০৫ সালে আসামিরা খালাস চেয়ে হাইকোর্টে আপিল দায়ের করেন। শুনানি শেষে হাইকোর্ট নুরুল ইসলামকে মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন সাজা প্রদান করেন। বাকি ১৮ আসামির সাজাও বহাল রাখেন হাইকোর্ট।

পরে ২০১১ সালে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করা হলে শুনানি শেষে আজ আদালত এ আদেশ দেন। তবে মামলার প্রধান আসামি মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

ওএস/এইচআর
 

আরও পড়ুন

আরও