চাকরির বয়স ৩৫ বছর না করলে শাহবাগে অবস্থানের হুমকি
Back to Top

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১ | ৫ আষাঢ় ১৪২৮

চাকরির বয়স ৩৫ বছর না করলে শাহবাগে অবস্থানের হুমকি

ঢাবি প্রতিনিধি ৫:৪০ অপরাহ্ণ, জুন ০৮, ২০২১

চাকরির বয়স ৩৫ বছর না করলে শাহবাগে অবস্থানের হুমকি
সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবি তুলেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। আগামী ২০ জুনের মধ্যে এই দাবি না মানলে ২৫ জুন থেকে শাহবাগে লাগাতার অবস্থান কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।
আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই হুঁশিয়ারি দিয়েছে সাংগঠনটি।

পরিষদের প্রধান সমন্বয়ক জুবায়ের আহমেদ বলেন, গড় আয়ু যখন ৪৫ ছিল তখন চাকরিতে প্রবেশের বষয়স ২৭ ছিল, গড় আয়ু যখন ৫০ পার হল, তখন ৩০ করা হল।

তিনি বলেন, বর্তমানে আমাদের গড় আয়ু ৭২.২ বছর। গড় আয়ু বাড়ানোর কারণে চাকরিতে অবসরের সীমা ৫৭-৫৯ বছর করা হয়। কিন্তু দুর্ভাগ্যের বিষয় গড় আয়ু বাড়ানোর কারণে এখন পর্যন্ত চাকরিতে প্রবেশের সীমা বাড়ানো হয়নি।

জুবায়ের বলেন, চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছর। এই গণ্ডি, দেওয়াল, সীমানা প্রাচীর অবরুদ্ধ করে রেখেছে বাংলার লক্ষ কোটি ছাত্র সমাজকে। তারা আজ নিজেদের যোগ্যতা প্রমাণের সুযোগ থেকে বঞ্চিত, ছাত্রসমাজ আজ দিশেহারা কর্মহীনতার মৃত্যু যন্ত্রণায় ছটপট করছে।

সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে গত কয়েক বছর ধরেই আন্দোলন করে আসছে বিভিন্ন সংগঠন। তবে শেষ পর্যন্ত তা সরকারের সাড়া পায়নি। 

জুবায়ের বলেন, আমরা দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণভাবে চাকরির বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছি। এই ইস্যুটি ব্যাপক আলোচিত, সর্বমহলে সমাদৃত এবং বর্তমানে করোনাভাইরাস মহামারীর প্রেক্ষাপটে এটি গণদাবিতে পরিণত হয়েছে। এই দাবি বাস্তবায়নে সরকার দ্রুত সিদ্ধান্ত না জানালে ছাত্র সমাজ কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে।

এই দাবির সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ও সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা একাত্মতা ঘোষণা করেছে বলেও সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র পরিষদের মুখপাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন, সংগঠনের সমন্বয়ক জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুলতানা আক্তার, ঢাকা কলেজের শিক্ষার্থী মো. নাসিম উপস্থিত ছিলেন।

ওএস/এসবি
 

আরও পড়ুন

আরও