পিরিয়ডকালীন কোমর ব্যথায় ঘরোয়া সমাধান
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

পিরিয়ডকালীন কোমর ব্যথায় ঘরোয়া সমাধান

পরিবর্তন ডেস্ক ১১:০৯ পূর্বাহ্ণ, অক্টোবর ০৫, ২০২০

পিরিয়ডকালীন কোমর ব্যথায় ঘরোয়া সমাধান
পিরিয়ড অবশ্যই একটি স্বাভাবিক বিষয়। কিন্তু অনেকের ক্ষেত্রে এটি অস্বাভাবিক কারণ হয়ে দাঁড়ায়। কারণ পিরিয়ডের সময়ে নারীদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। পিরিয়ডে পেট, পিঠ ও কোমরে অসহ্য ব্যথা হতে পারে। অনেকে ব্যথা থেকে মুক্তি পেতে ডাক্তারের কাছ থেকে ওষুধ খেয়ে থাকেন। তবে ওষুধ খাওয়াটা মটেও বুদ্ধিমানের কাজ নয়। এতে নানা ধরনের সাইড ইফেক্ট হতে পারে। এসব ব্যথা থেকে মুক্তি পেতে রয়েছে কিছু ঘরোয়া সমাধান। যা থেকে আপনি সহজেই যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন। আসুন জেনে নিই পিরিয়ডের ব্যথায় কী করবেন।

১. পিরিয়ডের সময় কোমর ও পিঠের ব্যথা কমাতে আদার রস খেতে পারেন। নারী শরীরের যে হরমোনটি ব্যথার কারণ, তার ক্ষরণ আটকায় আদা। আদা চা খেতে পারেন বা আদাকুচি গরম পানিতে ফুটিয়ে ছেঁকে মধু মিশিয়ে অল্প অল্প করে খেলেও ব্যথা কমবে।

২. পিরিয়ডের সময় বাইরের ফাস্টফুড খাবেন না। বাইরের খাবার শরীরে আরও অস্বস্তি সৃষ্টি করে। এই জতীয় খাবার বাড়িয়ে দেয় পিঠ ও কোমরের ব্যথাও।

৩. খেতে পারেন ফল। যেসব ফলে আছে প্রচুর পানি ও খনিজ পদার্থ।পটাশিয়াম সমৃদ্ধ কলা বেশি করে খেতে পারেন। এছাড়াও দুপুর ও রাতের খাবারে রাখুন বেশি পরিমাণে সবজি। শরীরে এই সময় প্রয়োজন আয়রনসমৃদ্ধ খাবার। তাই ফলের মধ্যে বেদানা, খেজুর খেতে পারেন।

৩. হারবাল চা পান করতে পারেন। এতে পিঠ ও কোমরের ব্যথা কমবে। এছাড়া খেতে পারেন লেবুরস দেয়া চা ও আদা চা। এসব চা পিরিয়ডের সময় হওয়া ক্লান্তিভাব কমাতেও সাহায্য করে।

৪. প্রচুর পানি পান করতে হবে। পানি শরীরের বিভিন্ন আন্তঃক্রিয়া সচল রাখতে ও খাবার ঠিকমতো হজম করতে সাহায্য করে।

৫. পিরিয়ডের সময় ব্যথা সহ্যসীমার মধ্যেই সাধারণত থাকে। যদি তা না হয়ে শরীরের বিভিন্ন জায়গায় অসহ্য ব্যথা হতে থাকে, অবশ্যই গাইনি চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ওএস/ইসি

 

 

আরও পড়ুন

আরও
               
         
close