ওবামার সামনে বিনয়ী ট্রাম্প!
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

ওবামার সামনে বিনয়ী ট্রাম্প!

পরিবর্তন ডেস্ক ২:০১ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৬

ওবামার সামনে বিনয়ী ট্রাম্প!

হোয়াইট হাউজে বারাক ওবামা এবং সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ৯০ মিনিটের একটি সাক্ষাতকার অনুষ্ঠিত হয়েছে। সেখানে দুজনকেই বেশ ভিন্নভাবে দেখা গেছে। একের প্রতি অন্যের শ্রদ্ধা ও বিনয় সুস্পষ্টভাবে ফুটে উঠেছে।

 

গত কয়েকমাস ধরে ডোনাল্ড ট্রাম্পকে ‘অপদার্থ’ ও ‘অযোগ্য’ বলে আসছিলেন বারাক ওবামা। আর ডোনাল্ড ট্রাম্পও ওবামাকে দুর্বল প্রেসিডেন্ট মনে করতেন। ওবামার চেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে অনেক দক্ষ শাসক হিসেবেও বলে আসছিলেন।

কিন্তু মার্কিন ইতিহাসের গুরুত্বপূর্ণ এই টার্নিং পয়েন্টে একজনের জুতোয় পা রাখতে যাচ্ছেন আরেকজন। তাদের ব্যক্তিগত পছন্দ অপছন্দ যাই হউক না কেন তাদের নাম ক্রমানুসারে পাশাপাশিই থাকবে। নির্বাচনে বিস্ময়কর বিজয়ের পর ডোনাল্ড ট্রাম্প হতে যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট। হোয়াইট হাউজে কীভাবে ক্ষমতার পালাবদলটা সুন্দরভাবে নিয়ে আসা যায় এ নিয়ে বর্তমান ও সদ্য নির্বাচিত হওয়া প্রেসিডেন্ট আলোচনায় বসেন। বারাক ওবামা সচরাচর তার সম্মোহনী ব্যক্তিত্ব বজায় রাখলেও ডোনাল্ড ট্রাম্পকে মনে হচ্ছিল যেন ছোট ভাই, যে কিনা বড় ভাইয়ের কাছ থেকে নির্দেশনা নিচ্ছেন।

ডোনাল্ড ট্রাম্প এ মিটিংয়ে অত্যন্ত সন্তুষ্ট হয়েছেন। নির্দিষ্ট সময়ের চেয়ে বেশি সময় আন্তরিকতাপূর্ণ পরিবেশে সেটি অনুষ্ঠিত হয়েছিল। হোয়াইট হাউজের অনেক রীতিনীতি ও কর্মপদ্ধতি সম্পর্কে খুটিনাটি বুঝিয়ে দিয়েছেন ওবামা। জীবনে কখনও রাজনৈতিক পদে দায়িত্ব পালন করার অভিজ্ঞতাহীন ডোনাল্ড ট্রাম্প বারাক ওবামার কাছ থেকে নিয়মিত পরামর্শ নেবেন বলে জানান। ট্রাম্প বলেন ওবামার প্রতি তার ‘অনেক সম্মান রয়েছে।’

ওদিকে ওবামা নতুন প্রেসিডেন্টকে আশ্বস্ত করেন তিনি তাকে সফল হতে সর্বোচ্চ সহায়তা করবেন। কারণ তিনি সফল হলে যুক্তরাষ্ট্র সফল হবে।

বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে যখন মিটিং চলছিল তখন হোয়াইট হাউসের অন্য পাশে ছিলেন মিশেল ওবামা ও মেলানিনা ট্রাম্প। হোয়াইটে হাউজে কীভাবে বাচ্চাদের দেখাশোনা ও লালনপালন করতে হয় এ নিয়ে পরামর্শ চাচ্ছিলেন মিশেল ওবামার কাছ থেকে।

সূত্র: নিউইয়র্ক টাইমস

এসবিআই/ডব্লিউএন

 

: আরও পড়ুন

আরও