প্রাকৃতিক সম্পদ কাজে লাগালে পর্যটনের বিকাশ ঘটবে: ইইউ রাষ্ট্রদূত
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

প্রাকৃতিক সম্পদ কাজে লাগালে পর্যটনের বিকাশ ঘটবে: ইইউ রাষ্ট্রদূত

খাগড়াছড়ি প্রতিনিধি ৭:২৭ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৯

প্রাকৃতিক সম্পদ কাজে লাগালে পর্যটনের বিকাশ ঘটবে: ইইউ রাষ্ট্রদূত

পার্বত্য চট্টগ্রামের প্রাকৃতিক সম্পদ পরিকল্পিতভাবে কাজে লাগানো গেলে পর্যটন খাতের বিকাশসহ আর্থসামাজিক অবস্থার বিকাশ ঘটবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসি তিরাইংক।

বুধবার সকালে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে ইউরোপীয় ইউনিয়ন ও সিমাভি নেদারল্যান্ডসের অর্থায়নে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ এগিয়ে ছিল। নারী ও শিশু স্বাস্থ্য ও শিক্ষাসহ অন্যান্য সূচকের সে ধারাবাহিকতা রক্ষা করলে এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে কোনো বাধা থাকবে না।

তিনি ইউরোপীয় ইউনিয়ন ও সিমাভি নেদারল্যান্ডসের অর্থায়নে তিন পার্বত্য জেলায় নারীর স্বাস্থ্য ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার উন্নয়ন এবং নারীর প্রতি নির্যাতন বন্ধে ৫ বছর মেয়াদি ‘আওয়ার লাইভস,আওয়ার হেলথ ও আওয়ার ফিউচারস’ প্রকল্প বাস্তবায়নে সবার সহযোগিতা চান।

জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান ও বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর।

সেমিনারে জেলা ও উপজেলা পর্যায়ের সরকারী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, হেডম্যান-কারবারি এসোসিয়েশনের প্রতিনিধি, সিমাভি নেদারল্যান্ডস প্রতিনিধি, বিএনপিএস ও প্রকল্পের সহযোগী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে অবহিত করে বলা হয়, বিএনপিএস ১৯৮৬ সাল থেকে নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠার জন্য কাজ করে আসছে। অধিকারভিত্তিক বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান হিসেবে বিএনপিএস তৃণমুল নারী-পুরুদের সংগঠিত ও সচেতন করে তাদের জীবনমান উন্নয়নে জন্য কার্যক্রম পরিচালনার পাশাপাশি জাতীয় পর্যায়ে সংশ্লিষ্ট আইন, নীতি পদ্ধতিকে নারী ও প্রান্তিক জনগোষ্ঠীর সহায়ক করে তুলতে সক্রিয় ভূমিকা রাখে।

এরই ধারাবাহিকতায় ইউরোপীয় ইউনিয়ন ও সিমাভি নেদারল্যান্ডসের অর্থায়নে বিএনপিএস তিন পার্বত্য জেলায় নারীর স্বাস্থ্য ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার উন্নয়ন এবং নারীর প্রতি নির্যাতন বন্ধে আওয়ার লাইভস, আওয়ার হেলথ ও আওয়ার ফিউচারস প্রকল্পের ৫ বছর মেয়াদি কার্যক্রম সহযোগী সংগঠনের মাধ্যমে বাস্তবায়ন শুরু করেছে।

এদিকে একই দিন দুপুরে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাই কমিশনার জুলিয়া নিবলেট খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী ও জেলা প্রশাসনের সাথে সাক্ষাৎ করেন।

এইচআর

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও