বসন্তের ছোঁয়ায় ডাকছে শিমুল বাগান
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

বসন্তের ছোঁয়ায় ডাকছে শিমুল বাগান

পরিবর্তন ডেস্ক ৪:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১

বসন্তের ছোঁয়ায় ডাকছে শিমুল বাগান
ফাল্গুনে দেশের সর্বত্র-ই শিমুল ফুলের দেখা মিলে কিন্তু যতদূর চোখ যায় সারি সারি সহস্রাধিক শিমুল গাছ এবং গাছে গাছে রক্তিম আভায় ফুটে উঠা শিমুল ফুলের লাল পাপড়িতে চোখ আটকে যায়, এমন দৃশ্যপটের অবতারণা ঘটবে কেবল বাংলাদেশের সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার মানিগাঁও গ্রামে ২ হাজার ৪ শতক জমিতে গড়ে তোলা জয়নাল আবেদীন শিমুল বাগান ঘিরে।

২০০৩ সালে উপজেলার বাদাঘাট ইউনিয়নের প্রয়াত চেয়ারম্যান জয়নাল আবেদীন যিনি একজন পুরোদস্তুর শিক্ষানুরাগী-ই ছিলেন না, পাশাপাশি ছিলেন একজন প্রকৃতিপ্রেমীও। তার এ প্রকৃতিপ্রেম থেকেই একান্ত নিজ প্রচেষ্টায় তিনি গড়ে তোলেন আজকের এই শিমুল বাগান। কালের পরিক্রমায় এ শিমুল বাগান দেশের গণ্ডি ছাড়িয়ে আজ বিদেশেও সমানতালে তার সৌন্দর্য গুণে সমানভাবে সমাদৃত।

বাংলার আইফেল টাওয়ার খ্যাত বারেক টিলার কূলঘেষা মায়ার নদী যাদুকাটা, ওপারে মেঘালয় পাহাড়ের হাতছানি। এ দুইয়ে মিলে যেন প্রকৃতির এক শৈল্পিক সৃষ্টি। সেই সাথে প্রকৃতির এ শৈল্পিকতা আরও বাড়িয়ে দিয়েছে যাদুকাটা নদীর কূলঘেঁষে গড়ে তোলা সারি সারি শিমুল গাছ। ফাল্গুনের হাত ধরেই প্রকৃতিতে বসন্তের আগমন ঘটে।

আর এ ফাল্গুনে জয়নাল আবেদীন শিমুল বাগানকে কেন্দ্র করে দেশে- বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রকৃতিপ্রেমীদের ছুটে আসতে দেখা যায়। অবশ্য প্রতিবছরই এ সময়টাতে পর্যটকদের পদভারে মুখরিত হয় শিমুল বাগান ও তার আশপাশের এলাকা।

ইতোমধ্যে-ই শিমুল বাগান ঘিরে গত ৪-৫ দিন ধরেই স্থানীয়দের পাশাপাশি দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহর থেকে তাহিরপুরে পর্যটকদের আগমন লক্ষ্য করা যাচ্ছে।

বসন্তের আগমনী বার্তা জানিয়ে সারি সারি সহস্রাধিক শিমুল গাছে ফুল ফুটতে শুরু করেছে। বাগানের সবকটি গাছে পরিপূর্ণভাবে ফুল ফুটতে আরও ৩-৪ দিন সময় লাগবে হয়তো। তখন বাগানে যতদূর চোখ যায় কেবল দেখা মিলবে শিমুলের রক্তিম আভা। আর এ দৃশ্যের অবলোকন করতে ২-৪ দিন অন্তত অপেক্ষা করতেই হচ্ছে প্রকৃতিপ্রেমীদের।

যেভাবে যাবেন:
ঢাকা থেকে বাস যোগে প্রথমে আসতে হবে সুনামগঞ্জ জেলা সদরে। তারপর আব্দুজ জহুর সেতু থেকে মোটরসাইকেল বা সিএনজি করে আসতে হবে বিন্নাকুলী বাজার পর্যন্ত। বাজার ঘেঁষে রূপের নদী যাদুকাট। নদীর পার হয়ে আবার মোটরসাইকেল যোগে চলে আসতে পারবেন বাংলাদেশের সবচেয়ে বড় এ শিমুল বাগানে।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও