রমজানে ভ্রমণের জন্য কিছু টিপস
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

রমজানে ভ্রমণের জন্য কিছু টিপস

পরিবর্তন ডেস্ক ৩:০৬ অপরাহ্ণ, এপ্রিল ০৯, ২০২২

রমজানে ভ্রমণের জন্য কিছু টিপস
চলছে রোযার মাস। তাই বলে কি ঘুরে বেড়ানো থেমে থাকবে? ভ্রমণ যাদের নেশা তাদেরকে ঘরে আটকে রাখা কিন্তু অসম্ভব। তবে এরকম একটি ধর্মীয় পবিত্র মাসে কিছু বাড়তি ভাবনা যোগ হয় সাথে। কেমন জানি ইচ্ছেমতো সবকিছু করা যায় না! নিজের উচ্ছাস আর রোযাদারদের ধর্মানুভূতির ভারসাম্য রাখতে মেনে চলুন কিছু টিপস-
সাথে খাবার রাখুন
এই সময় দোকানপাট প্রায়শই বন্ধ থাকে। খাবারের দোকানগুলো থাকে ছাউনি দিয়ে ঢাকা। ট্রেকিং বা হাইকিং এর মতো শক্ত কাজে বার বার পানি পান করা আর কিছু খাবার গ্রহণ করা খুব জরুরি। কিন্তু আপনি কেনা খাবার আশায় বিপদে পড়তে পারেন। তাই খাবার সাথেই রাখুন।
 
আগে থেকে খোঁজখবর নিন
যে জায়গায় যাচ্ছেন সেখানে এই সময় পরিস্থিতি কেমন থাকে সেটা একটু জেনে নিন। কিছু ট্যুরিস্ট এলাকা আছে যেখানে রোযার মাসেও পরিবেশ একই রকম থাকে। খাবার হোটেল খোলা থাকে এবং বিনোদনের ব্যবস্থাগুলোও চালু থাকে। কিন্তু কিছু এলাকায় ট্যুরিস্ট আগমন কম হচ্ছে বলে বিনোদন ব্যবস্থাগুলো সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হতে পারে। আবার সময়সূচিও বদলে যেতে পারে। তাই আগেই খোঁজ নিন।
 
ট্যুর বাতিল হওয়ার মানসিক প্রস্তুতি রাখুন
কিছু ক্ষেত্রে আপনাকে পরিকল্পনা বদলাতে হতে পারে। আপনি নিজেই যদি রোযাদার হয়ে থাকেন তাহলে কঠিন পথে ভ্রমণ এ সময় এড়িয়ে যাওয়াই ভালো। আর রোযাদার না হলেও কিছু বিষয় খেয়াল রাখুন। অনেক আগেই হয়ত আপনি ঠিক করে রেখেছিলেন এই মাসে কোথায় ঘুরতে যাবেন। কিন্তু আগে তথ্য নিন তারপর সিদ্ধান্ত নিন। প্রয়োজনে পরিকল্পনা বদলে ফেলুন। হতে পারে আপনি পাহাড়ে যাবেন, কিন্তু রোযার সময় কোন গাইড কাজ করে না সেই এলাকায়! তাহলে তো যাওয়া যাবে না, তাই না?
 
ধর্মানুভূতিতে শ্রদ্ধা রাখুন
আপনি যে ধর্মের অনুসারীই হোন না কেন ইসলাম ধর্মাবলম্বিদের ধর্মানুভূতিতে আঘাত আসে এমন কাজ থেকে বিরত থাকুন। রোযাদারদের সামনে খাবেন না। যদি কোন উপায় না থাকে তাহলে অন্তত সৌজন্যের জায়গা থেকে 'দুঃখিত' বলুন।

সবার সাথে মিশে যান
এটা একজন ভ্রমণকারী খুব ভালো করেই জানেন যে যেখানে বেড়াতে যাচ্ছেন সেখানে সবার মাঝে মিশে যাওয়াটা জরুরি। এতেই ভ্রমণের আনন্দটা নেওয়া যায় পুরোপুরি। আপনি আদিবাসি পল্লীতে গেলে হয়ে যান তাদেরই একজন। মুসলিম এলাকা হলে ইফতার করুন সবার সাথে বসে।
 

আরও পড়ুন

আরও
               
         
close