মক্কা নগরীতে ৩০০ বছরের পুরনো গ্রাম!
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

মক্কা নগরীতে ৩০০ বছরের পুরনো গ্রাম!

পরিবর্তন ডেস্ক ১১:৫০ পূর্বাহ্ণ, মার্চ ৩১, ২০২২

মক্কা নগরীতে ৩০০ বছরের পুরনো গ্রাম!
সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মায়সান গভর্নরেটে অবস্থিত বনি মালেকের ঐতিহ্যবাহী গ্রাম আসফা, যা পর্যটন কর্মীদের মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। এর প্রকৃতি ও ঐতিহ্য পর্যটনদের নিকট ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

সৌদি গণমাধ্যম আরব নিউজের প্রতিবেদন সূত্রে জানা যায় যে, গ্রামটি তার স্থাপত্য বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যেখানে বিশালাকার সাদা পাথরের উপর নির্মিত পাথরের কাঠামো এবং একটি অনন্য নকশা প্রদর্শন করা হয়েছে।

গ্রামের ভবনগুলির সম্মুখভাগে সুন্দর বিশাখ কাঠের ফ্রেম রয়েছে যা এলাকার প্রাকৃতিক পরিবেশের সাথে মিশে যায়।

আসফা গ্রামটি ৩০০ বছরেরও বেশি সময় ধরে প্রতিষ্ঠিত হয়েছিল যখন সারওয়াত পর্বতমালা বরাবর গ্রামগুলি উত্থিত হতে শুরু করেছিল। এখানকার বাড়িগুলোতে বসার বড় ঘর আছে। একটি মজলিসের অনুরূপ, এবং অন্যান্য কক্ষগুলি একাধিক উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে, যেখানে গবাদি পশু এবং কৃষিকাজের জন্য খোলা জায়গা রয়েছে। কাঠের খোদাই এবং সাংস্কৃতিক বৈশিষ্ট্যগুলি মূল বাসিন্দাদের রুচি এবং ধারণাগুলিকে প্রতিফলিত করে।

আসফা গ্রামটি তায়েফের দক্ষিণে অবস্থিত, যা সকল পর্যটন ও ফটোগ্রাফারদের কাছে প্রদর্শন এবং স্থাপত্য ঐতিহ্য ক্যাপচার করার জন্য একটি প্রিয় স্থান।
গ্রামটি উপত্যকা, পাহাড়, কৃষিজমি এবং গাছপালা দ্বারা বেষ্টিত এবং এখানে একটি প্রবাহিত স্রোত লেক রয়েছে, সেইসাথে এখানে আঙ্গুর, ডুমুর এবং বাদামের বাগান রয়েছে।

আসফা গ্রামটির ঐতিহ্যবাহী বাড়িগুলি এবং এর সাংস্কৃতিক ও ঐতিহাসিক মূল্য ভবিষ্যৎ প্রজন্মের জন্য গ্রামটিকে সংরক্ষণ করার দৃঢ় প্রচেষ্টায় কর্তৃপক্ষ সচেষ্ট  রয়েছে।

ইসি 
 

আরও পড়ুন

আরও
               
         
close