মেলবোর্নে সেঞ্চুরি করলেন টেনিস কিংবদন্তি ফেদেরার
Back to Top

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

মেলবোর্নে সেঞ্চুরি করলেন টেনিস কিংবদন্তি ফেদেরার

পরিবর্তন ডেস্ক ১২:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

মেলবোর্নে সেঞ্চুরি করলেন টেনিস কিংবদন্তি ফেদেরার

অস্ট্রেলিয়ান ওপেনে রজার ফেদেরার নিজের প্রথম জয় পেয়েছিলেন ২০ বছর আগে। ২০০০ সালে মাইকেল চ্যাংয়ের বিপক্ষে। সেই থেকেই সুইস কিংবদন্তি মেলবোর্নের রড লেভার অ্যারেনাকে বানিয়ে নিয়েছেন নিজের ঘর। এক এক করে জিতে নিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনের ৬টি শিরোপা। যে পথে ম্যাচ জিতেছেন ৯৯টি। টেনিস কোর্টে অপরাজিত ফেদেরার নিজের আপন ঘরে ৯৯-এ অটআউট থাকার আফসোসে পুড়বেন, তা কি হয়!

আফসোসটা থাকলেও না ফেদেরারের। কাল রাতে আফসোসটা মুছে ফেলে তুলে নিয়েছেন মেলবোর্নের রড লেভার অ্যারেনায় নিজের শততম জয়। মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে সেঞ্চুরি উদযাপন করেছেন অনেক ক্রিকেটারই। সেখানে মেলবোর্নের রড লেভার অ্যারেনায় ফেদেরার জয়ের সেঞ্চুরি করলেন উন্মুক্ত যুগের প্রথম খেলোয়াড় হিসেবে। মানে ১৯৬৯ সালে উন্মুক্ত যুগ শুরুর পর থেকে কখনোই অস্ট্রেলিয়ান ওপেনে শততম জয় পায়নি। অনন্য কীর্তিটা ফেদেরারই গড়লেন প্রথম। ৩৮ বছরের বুড়ো বয়সে।

কাল রাতে অনন্য এই কীর্তিটা তিনি গড়েছেন তৃতীয় রাউন্ডে জন মিলনারকে হারিয়ে। কীর্তি গড়া জয়টাও ছিল রোমাঞ্চিত। ৫ সেটের স্নায়ুক্ষয়ী দীর্ঘ যুদ্ধের পর ফেদেরার জিতেছেন ৪-৬, ৭-৬ (৭-২), ৬-৪, ৪-৬, ৭-৬ (১০-৮) গেমে। মানে কাল ম্যাচে তার যাত্রাটা শুরু হয়েছিল প্রথম সেটে ৬-৪ গেমে হার দিয়ে। পরের সেটেও হার শঙ্কা পেয়ে বসেছিল তাকে। তবে সেই শঙ্কা দূর করে দ্বিতীয় সেটটাকে টেনে নিয়ে যান টাইব্রেকে। সেখানে অনায়াসেই মিলনারকে ৭-২ ব্যবধানে হারিয়ে সমতায় ফেরেন ফেদেরার।

তৃতীয় সেটে আবার অনেকটা অনায়াসেই জিতে ম্যাচে এগিয়ে যান ফেদেরার। তৃতীয় সেটটা তিনি জিতে নেন ৬-৪ গেমে। চতুর্থ সেটটা ঠিক ৬-৪ গেমে জিতেই ম্যাচে আবার সমতা ফেরান মিলনার। ম্যাচ নির্ধারণী পঞ্চম সেটটি হয়েছে আরও বেশি রোমাঞ্চকর। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সেটটি গড়ায় টাইব্রেকে।

সেখানেও হাড্ডাহাড্ডি লড়াই চলে। তবে এক পর্যায়ে ৮-৪ ব্যবধানে এগিয়ে যায় মিলনার। আর দুটি পয়েন্ট পেলেই জিতে যেতেন মিলান। রড লেভার অ্যারেনা থেকে ফেদেরারকে ফিরতে হতো ৯৯-এ অপরাজিত থাকার আফসোস আর শিরোপা স্বপ্ন ভঙ্গের বেদনা নিয়ে। খাদের এই কিনারায় দাঁড়িয়ে ফেদেরার পরে টানা ৬টি পয়েন্ট জিতে নেন। সঙ্গে জিতে নেন সেটটি এবং ম্যাচটিও।

দারুণ জয়ে পা রেখেছেন চতুর্থ রাউন্ডে। যেখানে তার প্রতিপক্ষ হাঙ্গের ফুকসোভিকস।

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও