মেসিকে হারিয়ে দশক সেরা নাদাল
Back to Top

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

মেসিকে হারিয়ে দশক সেরা নাদাল

পরিবর্তন ডেস্ক ১:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৯

মেসিকে হারিয়ে দশক সেরা নাদাল

ফুটবল মাঠে ২০১৯ সালটি দুর্দান্ত কাটিয়েছেন লিওনেল মেসি। যার স্বীকৃতি হিসেবে বছরের বড় তিনটি ব্যক্তিগত পুরস্কারের দুটিই জিতে নিয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা। পকেটে পুরেছেন ফিফা বর্ষসেরা এবং মর্যাদার ব্যালন ডি’অর। কিন্তু ফুটবলের সীমানা পেরিয়ে বিশ্ব ক্রীড়াঙ্গনের দ্বৈরথে পা দিতেই হার মানতে হলো মেসিকে। ফুটবলার মেসিকে হারিয়ে গত দশকের সেরা ক্রীড়াবিদের মুকুট জিতলেন টেনিস তারকা রাফায়েল নাদাল।

না, ক্রীড়াঙ্গনের অস্কার খ্যাত লরিয়াস পুরস্কার এখনো ঘোষণা করা হয়নি। সেটি ঘোষণা করা হবে আগামী মাসে। লরিয়াস পুরস্কারে ফুটবলার মেসি কারো না কারো কাছে হারবেন, সেটি অনুমিতই। কারণ, ২০০০ সাল থেকে প্রবর্তিত এই ক্রীড়া অস্কার এখন পর্যন্ত কোনো ফুটবলারের হাতে ওঠেনি। ফুটবলারদের হতাশ করে এই বিশ্বের বর্ষসেরা ক্রীড়াবিদের এই পুরস্কার জিতে নিয়েছেন টেনিস, বাস্কেটবল, অ্যাথলেটিকস, গলফ বা ফর্মুলা ওয়ানের বিশ্ব তারকারা। ২০২০ সালেও লরিয়াস পুরস্কার ফুটবলের বাইরের কারো হাতে উঠবে, সেটি স্পষ্টই।

তবে সেই ক্রীড়া অস্কারের আগেই বিশ্ব ক্রীড়া তারকাদের এক দ্বৈরথে টেনিস তারকা নাদালের কাছে হেরে গেলেন মেসি। বার্সা তারকার এই হারটা স্পেনের ক্রীড়া দৈনিক মার্কার আয়োজিত দশক সেরা ক্রীড়াবিদ নির্বাচনের ভোট যুদ্ধে!

হ্যাঁ, দশকের সেরা ক্রীড়াবিদ নির্বাচনে অন্যরকম এক ভোট যুদ্ধের আয়োজন করেছিল মার্কা। যুদ্ধটা বিশ্বের সব খেলার বিশ্ব তারকাদের নিয়েই হয়েছে। তবে সেরা নির্বাচনের দ্বৈরথটা হয়েছে, টুর্নামেন্টের আদলে। কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল, ফাইনাল ভিত্তিতে। তো টুর্নামেন্ট ভিত্তিক সেরাদের সেই ভোট যুদ্ধের ফাইনালে নাদালের কাছে হেরে গেছেন মেসি!

মেসি-নাদালের ফাইনাল যুদ্ধে মোট ভোট পড়েছে মোট ১ লাখ ৬০ হাজার। এর ৬২ শতাংশ ভোট পেয়ে দশক সেরা ক্রীড়াবিদ নির্বাচিত হয়েছেন নাদাল। রানার আপ হওয়া মেসি পেয়েছেন ৩৮ শতাংশ ভোট। মজার ব্যাপার হলো, ফাইনালে মেসিকে হারানোর আগে বিশ্ব ফুটবলের আরেক সুপারস্টার ক্রিস্তিয়ানো রোনালদোকেও হারিয়েছেন নাদাল। সেটা কোয়ার্টার ফাইনালে। রোনালদোকে হারানোর পর স্প্যানিশ টেনিস কিংবদন্তি নাদাল সেমি ফাইনালে হারিয়েছেন সুইস টেনিস কিংবদন্তি রজার ফেদেরারকে।

মানে রোনালদো-ফেদেরারকে হারিয়েই মেসির সঙ্গে ফাইনালে মুখোমুখি হন নাদাল। অন্যদিকে মেসি ফাইনালের পথে সেমি ফাইনাল হারিয়েছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপসকে। তার আগে কোয়ার্টার ফাইনালে হারিয়েছেন স্পেনের ফর্মুলা ওয়ান তারকা মার্ক মারকুয়েজকে। তার আগের রাউন্ডে হারিয়েছেন সার্বিয়ান টেনিস কিংবদন্তি নোভাক জোকোভিচকে। যিনি চলতি বছরে জিতেছিলেন ক্রীড়া অস্কার লরিয়াস পুরস্কার।

ক্যারিয়ারে মোট ১৯টি গ্র্যান্ড স্লাম একক শিরোপা জিতেছেন নাদাল। এর ১৩টিই তিনি জিতেছেন গত এক দশকে। মানে ২০১০ সাল থেকে ২০১৯ পর্যন্ত সময়ে। এই দশকে জিতেছেন একটি অলিম্পিক সোনা এবং দুটি ডেভিস কাপ শিরোপা। ২০১৯ সালটিও অবিশ্বাস্য কাটিয়েছেন স্প্যানিশ টেনিস কিংবদন্তি। দুটি গ্র্যান্ডস্লামসহ (ফ্রেঞ্চ ওপেন ও ইউএস ওপেন) জিতেছেন ডেভিস কাপের শিরোপাও। যার স্বীকৃতি হিসেবে পুনরুদ্ধার করেছেন বিশ্ব র্যা ঙ্কিংয়ের এক নম্বর স্থানটি।

অবিশ্বাস্য এই সাফল্যের আনুষ্ঠানিক স্বীকৃতি হিসেবে ২০২০ সালের ক্রীড়া অস্কার লরিয়াস পুরস্কারটিও যে উঠতে যাচ্ছে তার হাতেই, মার্কার ভোট যুদ্ধ যেন সেই আভাসই দিয়ে রাখল।

সত্যিই যদি ২০২০ সালের লরিয়াস পুরস্কারটা নাদাল জিততে পারেন, সেটি হবে দ্বিতীয়বারের মতো তার এই পুরস্কার হাতে নেওয়া। কারণ, ইতিমধ্যেই ক্যারিয়ারে একবার তিনি এই বিশ্বের সেরা ক্রীড়াবিদের পুরস্কারটি পেয়েছেন, সেটা ২০১১ সালে।

উল্লেখ্য, লরিয়াস পুরস্কারে টেনিস তারকাদেরই রাজত্ব। মোট ২০ বারের মতো ১০ বারই এই পুরস্কার উঠেছে টেনিস তারকাদের হাতে। যার ৫টি জিতেছেন রজার ফেদেরার, সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ জিতেছেন ৪ বার, একবার নাদাল। জ্যামাইকান বজ্রবিদ্যুত উসাইন বোল্টও এই পুরস্কারটা জিতেছেন ৪ বার।

এছাড়া যুক্তরাষ্ট্রের গলফ কিংবদন্তি টাইগার উডস ও জার্মানির ফর্মুলা ওয়ান কিংবদন্তি মাইকেল শুমাখার ২ বার করে এই ক্রীড়া অস্কার জিতেছেন। একবার করে জিতেছেন যুক্তরাষ্ট্রের সাইক্লিস্ট কিংবদন্তি ল্যান্স আর্মস্ট্রং ও জার্মানির ফর্মুলা ওয়ান তারকা সেবাস্তিন ভেটল।

কেআর

 

: আরও পড়ুন

আরও