ডুবন্ত যুবককে বাঁচাল অ্যাপলের সিরি
Back to Top

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

ডুবন্ত যুবককে বাঁচাল অ্যাপলের সিরি

পরিবর্তন ডেস্ক ৭:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

ডুবন্ত যুবককে বাঁচাল অ্যাপলের সিরি

অ্যাপলের সিরির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে আইওয়া প্রদেশের এক ছাত্র বেঁচে গেলেন। সিরি থেকে স্বয়ংক্রিয় ভাবে আপৎকালীন নম্বরে ফোন যায়। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে নদী থেকে ওই ছাত্রকে উদ্ধার করেন দমকলকর্মীরা।

ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, বাড়ি থেকে গাড়িতে করে কলেজ যাচ্ছিলেন গায়েল সালসিডো (১৮)। রাস্তায় বরফে পিছলে যায় চাকা। গতি থাকার কারণে গাড়ি সোজা গিয়ে পড়ে নদীতে। গাড়ি থেকে কিছুতেই বের হতে পারছিলেন না গায়েল। তার উপর গাড়িতে পানি ঢুকতে শুরু করে দিয়েছিল। গায়েল বুঝতে পারেন কিছুক্ষণের মধ্যেই গাড়িসহ তিনি ডুবে যাবেন।

এই বিপদের সময় গায়েলের মনে পড়ে অ্যাপলের ভয়েসকমান্ড সিস্টেমের। হাতের ঘড়ির সঙ্গে ফোনটি সিংক্রোনাইজ করা ছিল। গায়েল চিত্কার করে বলে ওঠেন, ‘হে সিরি, ডায়াল ৯১১’।

অ্যাপলের ভয়েস অ্যাক্টিভেটেড অ্যাসিস্ট্যান্ট সিস্টেমের নাম ‘সিরি’। ভয়েস কমান্ড দিয়ে সিরিকে অ্যাক্টিভেট করা যায়। অ্যাক্টিভেট করার পর ‘ডায়াল ৯১১’ বলার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের আপৎকালীন পরিষেবায় ফোন চলে যায়। তারাই ফোনের লোকেশন ট্র্যাক করে উদ্ধারকারী দল পাঠিয়ে দেয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গায়েলের আপৎকালীন কলপেয়ে তাকে উদ্ধার করতে পৌঁছে যায় ম্যানসন সিটি ফায়ার ডিপার্টমেন্ট। উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এখন সুস্থ রয়েছেন তিনি।

এটাই প্রথম নয়, এর আগে গত সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের এক যুবক দাবি করেন অ্যাপলের এই সিস্টেম তার বাবাকে উদ্ধার করতে সাহায্য করে।

এসবি

 

: আরও পড়ুন

আরও