সূচকের বড় উত্থানেও লেনদেনে ভাটা
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

সূচকের বড় উত্থানেও লেনদেনে ভাটা

পরিবর্তন প্রতিবেদক ৫:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০২১

সূচকের বড় উত্থানেও লেনদেনে ভাটা
সপ্তাহের প্রথম দুই কার্যদিবস বড় পতন হলেও মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) সূচকের বড় উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকেও কম হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২২.০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৯৮.৫৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৪.৮৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৬২.৮৮ পয়েন্ট এবং সিডিএসইটি ৩২.৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩৯.৫৭ পয়েন্টে, ২০৮৬.৩৫ পয়েন্ট এবং ১১৬৯.৪৭ পয়েন্টে।

দিনশেষে ডিএসই ৬৮৩ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৮৯ কোটি ৪০ লাখ টাকার। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন কমেছে ১০৬ কোটি ৫০ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪০টির বা ৬৮.৭৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭টির বা ৪.৮৭ শতাংশের এবং ৯২টির বা ২৬.৩৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪১১.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৩১.৬১ পয়েন্টে। সিএসইতে আজ ২৩৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৮টির দর বেড়েছে, কমেছে ৩১টির আর ৪৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৬ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস

 

আরও পড়ুন

আরও