পুঁজিবাজারে বীমা খাতের জয়জয়কার
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

পুঁজিবাজারে বীমা খাতের জয়জয়কার

পরিবর্তন প্রতিবেদক ৩:২১ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

পুঁজিবাজারে বীমা খাতের জয়জয়কার
আগামী এক মাসের মধ্যে নিবন্ধিত লাইফ ইন্সুরেন্স ও নন-লাইফ ইন্সুরেন্সগুলোকে ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণ এবং পরিশোধিত মূলধনের ৬০ শতাংশ শেয়ার ধারণ আইন পরিপালনের নির্দেশনা জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আইডিআরএ'র এমন নির্দেশনায় মঙ্গলবার পুঁজিবাজারে বীমা খাতের শেয়ার দরে ব্যাপক উল্লম্ফন দেখা গেছে।

বীমা খাতের জয়জয়কারে দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ পয়েন্ট। তবে দিনশেষে ডিএসইর সার্বিক লেনদেন প্রায় ৩০০ কোটি টাকা কমেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে ৮৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই'র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯.০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮২০.৮০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.২১ পয়েন্ট কমেছে। তবে, ডিএসই-৩০ সূচক ৮.৩৬ পয়েন্ট বেড়েছে।

আজ ডিএসইতে ১ হাজার ২৯০ কোটি ৯০ লাখ টাকা লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২২৯ কোটি টাকা কমেছে। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫১৯ কোটি ৫৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮১টির, দর কমেছে ১০৬টির এবং ৭০টি শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিন, বিমা খাতের ৪৯ টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৪৬টির, দর অপরিবর্তিত ছিল ৩টি প্রতিষ্ঠানের। এসময় সর্বোচ্চ ১০ শতাংশ দর বেড়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স ও প্রগতি ইন্স্যুরেন্সের।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৯৯ পয়েন্টে। সিএসইতে আজ ২৭৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির দর বেড়েছে, কমেছে ৯০টির আর ৫৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস

 

আরও পড়ুন

আরও