লেনদেনের তেজিভাব, তবুও সূচকে বড় পতন
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | ১৫ মাঘ ১৪২৭

লেনদেনের তেজিভাব, তবুও সূচকে বড় পতন

পরিবর্তন প্রতিবেদক ৪:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

লেনদেনের তেজিভাব, তবুও সূচকে বড় পতন
সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেনের তেজিভাব থাকলেও সূচক ছিল নিম্নমুখী। এরই ধারাবাহিকতায় দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সিংহভাগ কোম্পানির দর কমেছে।

বুধবার দিনশেষে ডিএসইর সার্বিক লেনদেন ২১’শ কোটি টাকা অতিক্রম করেছে। তবে, দিনশেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স ৯১.০১ পয়েন্ট কমেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪৯.০৬ পয়েন্ট কমেছে। এসময় সিএসইতে ১৪১ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯১.০১ পয়েন্ট কমে ৫ হাজার ৭৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩৫.১০ পয়েন্ট কমে ২ হাজার ১৫৯ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ২১ পয়েন্ট কমে ১ হাজার ৩০১ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনশেষে ডিএসইতে ২ হাজার ১০৮ কোটি ৪৯ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮২ কোটি ৬৪ লাখ টাকার। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ৩৬ কোটি টাকার লেনদেন বেড়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৯টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৬টির, শেয়ার দর কমেছে ২৪৮টির এবং ৫৫টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত ছিল।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪৯.০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৪০ পয়েন্টে। সিএসইতে আজ ২৮২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির দর বেড়েছে, কমেছে ১৯৮টির আর ৩৩টির দর অপরিবর্তিত রয়েছে।

দিনশেষে সিএসইতে ১৪১ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে সিএসইতে ৮৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

জেডএস

 

আরও পড়ুন

আরও