দর পতনে পুঁজিবাজারে কমেছে লেনদেন
Back to Top

ঢাকা, শনিবার, ৮ আগস্ট ২০২০ | ২৪ শ্রাবণ ১৪২৭

দর পতনে পুঁজিবাজারে কমেছে লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৪:১০ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

দর পতনে পুঁজিবাজারে কমেছে লেনদেন
সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচকের পতনে শেষ হয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লেনদেন। সূচকের পাশাপাশি উভয় পুঁজিবাজারে টাকার অংকে লেনদেন কমেছে। দিনশেষে লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে বেশিরভাগেরই শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৬.৭৯ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৯৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ৯৪৫.৩৮ পয়েন্টে এবং ১৩৭১.৯০ পয়েন্টে।

এদিন ডিএসইতে ২৪৭ কোটি ৪৭ লাখ টাকার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ৫ কোটি টাকা কম। মঙ্গলবার (২১ জুলাই) লেনদেন হয়েছিল ২৫২ কোটি ৮৯ লাখ টাকার।

দিন শেষে ডিএসইতে ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টির শেয়ার ও ইউনিট দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৭.৪৯ পয়েন্টে।

দিনশেষে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ১১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ১০ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৭ কোটি ১৭ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে নাহি অ্যালুমিনিয়াম।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফাইন ফুডস, বাংলাদেশ শিপিং করপোরেশন, গোল্ডেন হার্ভেস্ট, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস।

এদিন সিএসইতে ১৯৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির শেয়ার ও ইউনিট দর।

সিএসইতে ৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস

 

: আরও পড়ুন

আরও