৫ কার্যদিবস শেষে পুঁজিবাজারে সূচকের উত্থান
Back to Top

ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

৫ কার্যদিবস শেষে পুঁজিবাজারে সূচকের উত্থান

পরিবর্তন প্রতিবেদক ৬:০১ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

৫ কার্যদিবস শেষে পুঁজিবাজারে সূচকের উত্থান
টানা ৫ কার্যদিবসে ধারাবাহিক পতন শেষে সোমবার ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। একইসঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে লেনদেন কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ ৫ পয়েন্ট বেড়ে ৯৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন অংশ নেয়া ১১৬টি প্রতিষ্ঠানের দর বেড়েছে, দর কমেছে ২১টির ও দর অপরিবর্তিত ছিল ১৯৬টির। এসময় ৮ কোটি ৪২ লাখ ১ হাজার ৯৪২টি শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে।

সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৪০ কোটি ৪৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৩৪ কোটি ৪৪ লাখ টাকা। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৬ কোটি ৩ লাখ টাকা।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে গ্রামীণফোনের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস, কোম্পানিটির ৯ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৭ কোটি ৪৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

টার্নওভার তালিকায় শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- পাইওনিয়ার ইনস্যুরেন্স, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, নাহি অ্যালুমিনিয়াম, সোনার বাংলা ইনস্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবলস, বিকন ফার্মাসিউটিক্যালস এবং ইসলামী ব্যাংক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৭ পয়েন্ট বেড়েছে। এদিন সিএসইতে ১৭৮টি প্রতিষ্ঠানের লেনদেন হলেও দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৭টির শেয়ার ও ইউনিট দর।

সিএসইতে ৬ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস

 

: আরও পড়ুন

আরও