গ্ল্যাক্সোস্মিথক্লাইনের শেয়ারে ডিএসইতে সাড়ে ৯ বছরে রেকর্ড লেনদেন
Back to Top

ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০ | ২২ আষাঢ় ১৪২৭

গ্ল্যাক্সোস্মিথক্লাইনের শেয়ারে ডিএসইতে সাড়ে ৯ বছরে রেকর্ড লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৪:০২ অপরাহ্ণ, জুন ২৮, ২০২০

গ্ল্যাক্সোস্মিথক্লাইনের শেয়ারে ডিএসইতে সাড়ে ৯ বছরে রেকর্ড লেনদেন
পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার কিনে নিচ্ছে ইউনিলিভার। এরই ধারাবাহিকতায় সপ্তাহের প্রথম কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৫৪৩ কোটি টাকার লেনদেন হয়েছে। যা সাড়ে ৯ বছরের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের মূল কোম্পানি যুক্তরাজ্যের সেটফার্স্ট লিমিটেড এর শেয়ার বিক্রির অনুমোদন দিয়েছে। এর অংশ হিসেবে ৩০ কার্যদিবসের মধ্যে তাদের কাছে থাকা ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ইউনিলিভারের সহযোগী প্রতিষ্ঠান ওভারসিজ হোল্ডিংস বিডি কিনবে। কোম্পানির শেয়ার রোববার ব্লক মার্কেটে কেনাবেচা হয়েছে। এর মাধ্যমে শুধু গ্ল্যাক্সোস্মিথক্লাইনেরই ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ ৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ ৫২ হাজার টাকা।

দিনশেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স ৪.৯৪ পয়েন্ট বেড়ে ৩৯৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময় শরিয়াহ সূচক ২.২৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১.৪১ পয়েন্ট এবং সিডিএসইটি ১.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ৯২১.৭৪ পয়েন্টে, ১৩৩১.৭৩ পয়েন্টে এবং ৭৮৮ পয়েন্টে স্থিতি পেয়েছে।

এদিন ডিএসইতে ২৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, দর কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩৫টির শেয়ার ও ইউনিট।

দিনশেষে ডিএসইর মূল বাজারে টাকার অঙ্কে সর্বোচ্চ লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ারের। কোম্পানিটির ৯ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্ল্যাক্সোস্মিথক্লাইনের ৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। চার কোটি ৮৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, লিন্ডে বিডি, সিটি ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, এসিআই এবং একমি ল্যাবরেটরিজ।

অপরদিকে, বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোবাকোর উপর ভর করে লেনদেন বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫১ কোটি ৮৩ লাখ টাকা। এরমধ্যে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ার লেনদেন হয়েছে ২৩৯ কোটি ৪০ লাখ টাকা।

দিনশেষে বাজারটির সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট। লেনদেনে অংশ নেয়া ১৩৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির।

জেডএস

 

: আরও পড়ুন

আরও