পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে
Back to Top

ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০ | ২২ আষাঢ় ১৪২৭

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

পরিবর্তন প্রতিবেদক ৪:৩৫ অপরাহ্ণ, জুন ২৪, ২০২০

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে
সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বাড়লেও লেনদেন কমেছে। আর লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স ১.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে। এসময় শরিয়াহ সূচক ০.৩৫ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ০.৯৭ পয়েন্ট এবং সিডিএসইটি ০.৩৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৮.৫৬ পয়েন্টে, ১৩২৭.৩৩ পয়েন্টে এবং ৭৮৫.১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনশেষে ডিএসইতে ৫৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে ডিএসইতে ৭১ কোটি ৯৬ লাখ টাকার লেনদেন হয়েছিল। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ১৭ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন কমেছে।

ডিএসইতে লেনদেন অংশ নেয়া ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, দর কমেছে ১৫টির। দিনশেষে দর অপরিবর্তিত ছিল ২৩৩টি কোম্পানি ও ফান্ডের দর।

দিনশেষে টাকার অংকে সর্বোচ্চ লেনদেন হয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩ কোটি ৩০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে এক্সিম ব্যাংক।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-বাংলাদেশ সাবমেরিন কেবলস, লিন্ডে বিডি, এনসিসি ব্যাংক, ইসলামী ব্যাংক, গ্লাক্সোস্মিথক্লাইন, রেকিট বেনকিজার এবং জেএমআই সিরিঞ্জ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১ পয়েন্ট। লেনদেন হয়েছে ১১ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

জেডএস

 

: আরও পড়ুন

আরও