পাঁচ মিনিটেই ১৪৭ পয়েন্ট নেই
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

পাঁচ মিনিটেই ১৪৭ পয়েন্ট নেই

পরিবর্তন প্রতিবেদক ১১:৪২ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০২০

পাঁচ মিনিটেই ১৪৭ পয়েন্ট নেই

সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ১৪৭.৪৮ পয়েন্ট হারিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক।

এসময় ডিএসইতে ২৬ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)  বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

জানা যায়, রোববার সকাল সাড়ে ১০ টায় ডিএসইর লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট শেষে অর্থাৎ ১০ টা ৩৫ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১৪৭.৪৮ পয়েন্ট। এসময় ডিএসই’র প্রধান মূল্যসূচক ৩৯৮২ পয়েন্টে স্থিতি পায়।

এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩৬.৩৫ পয়েন্ট ও ৫১.৩৪ পয়েন্ট কমেছে।

প্রথম ৫ মিনিটের লেনদেন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬টির, দর কমেছে ২৫৬টির ও দর অপরিবর্তিত ছিল ৭টি কোম্পানির। এসময় ডিএসইতে ১ কোটি ২০ লাখ ৯৯৬ হাজার ৯২৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

প্রথম ৫ মিনিটের লেনদেন শেষে বহুজাতিক কোম্পানিগুলোর ব্যাপক দর পতন হয়েছে। এসময় গ্ল্যাক্সো স্মিথ ক্লাইন (জিএসকে) বাংলাদেশের শেয়ার দর কমেছে ১০১.৭ টাকা।

বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে দর পতনে দ্বিতীয় অবস্থানে ছিল লিন্ডে বিডি। রোববার প্রথম ৫ মিনিটের লেনদেন শেষে ডিএসইতে কোম্পানিটির দর কমেছে ৭৩.২ টাকা।

এছাড়াও রেকিট বেনকিজার, ম্যারিকো বাংলাদেশ, রেনেটার দর কমেছে।

এদিকে, ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষে ছিল প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, প্রিমিয়ার সিমেন্ট, ইসলামিক ইন্স্যুরেন্স, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স ও এটলাস বাংলাদেশ।

অপরদিকে, ব্যাপক দর পতনে ভুগছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সর্বশেষ তথ্যানুযায়ী, সিএসইতে লেনদেন হওয়া ৯০টি কোম্পানির মধ্যে দর কমেছে ৮৬টির ও দর অপরিবর্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইএক্স সূচক ২১৪.৭৭ পয়েন্ট কমেছে।

জেডএস

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও