এমবাপ্পের চার গোলে বিশ্বকাপে ফ্রান্স
Back to Top

ঢাকা, বুধবার, ৮ ডিসেম্বর ২০২১ | ২৩ অগ্রহায়ণ ১৪২৮

এমবাপ্পের চার গোলে বিশ্বকাপে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক ৫:২৭ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২১

এমবাপ্পের চার গোলে বিশ্বকাপে ফ্রান্স
কিলিয়ান এমবাপ্পের চার গোলে ঘরের মাঠে পার্ক ডি প্রিন্সেসে কাজাকাস্তানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছেন বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

প্যারিসে শনিবার রাতে ম্যাচে রিয়াল তারকা করিম বেনজেমা করেছেন দুই গোল। এছাড়া আরও দুই গোল এসেছে আদ্রিয়েন র্যা বিয়ট ও আঁতোয়ান গ্রিজম্যানের কাছ থেকে।

৮৪ মিনিটে স্পট কিক থেকে পেনাল্টিতে গোল দিয়ে গ্রিজম্যান ফ্রান্সের হয়ে ৪৬টি আন্তর্জাতিক গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। এই গোলের মাধ্যমে তিনি কিংবদন্তি ফরাসি তারকা মিশেল প্লাতিনিকে ছাড়িয়ে গেছেন। তার আগে সর্বোচ্চ গোলের তালিকায় আছেন দু’জন, থিয়েরি অঁরি (৫১) ও অলিভার গিরুদ (৪৬)। 

ম্যাচের ৬ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন এমবাপ্পে। ১২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন পিএসজির এই তরুণ তুর্কি। ৩২ মিনিটে কিংসলে কোম্যানের সহযোগিতায় হ্যাটিট্রক পূরণ করতে কোন ভুল করেননি এমবাপ্পে। এমবাপ্পের হ্যাটট্রিকে ৩-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ফ্রান্স।

দ্বিতীয়ার্ধে আরও বেশি উজ্জীবিত হয়ে মাঠে নামে দিদিয়ের দেশ্যমের শিষ্যরা। ৫৫ ও ৫৯ মিনিটে পরপর দুই গোল করে বড় জয়ের আভাষ দেন বেনজেমা। ৭৫ মিনিটে গ্রিজম্যানের এসিস্টে আরও এক গোল করেন র্যা বিয়ত। ৮৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে আরও এগিয়ে দেন গ্রিজম্যান। ম্যাচ শেষের তিন মিনিট আগে এমবাপ্পে নিজের চতুর্থ গোল বড় জয় পায় ফ্রান্স। ৭ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপ-ডি’র শীর্ষ দল হিসেবে কাতারের টিকিট পেয়েছে ফ্রান্স। দ্বিতীয় স্থানের জন্য লড়াইয়ে টিকে আছে ফিনল্যান্ড ও ইউক্রেন। 

ম্যাচ শেষে এমবাপ্পে বলেছেন, ‘বিশ্বকাপে খেলাটা সবসময়ই স্বপ্নের মত। আমরা মূল কাজটি শেষ করেছি। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে আমাদের মূল লক্ষ্যই ছিল বাছাইপর্ব পার করা। আবারো আমরা বিশ্বকাপ জয়ের জন্যই মাঠে নামবো।’

ইউরোপিয়ান বাছাইপর্ব থেকে এ পর্যন্ত কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স ও বেলজিয়াম।

এসবি
 

আরও পড়ুন

আরও