বিশ্বকাপে আজ ইংল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ
Back to Top

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

বিশ্বকাপে আজ ইংল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক ১১:৩১ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০২১

বিশ্বকাপে আজ ইংল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ রাউন্ডে আজ অগ্নিপরীক্ষায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ বাহিনী আজ খেলবে টি-টোয়েন্টি ক্রিকেটের শীর্ষ র্যাংরকধারী দল ইংল্যান্ডের বিপক্ষে, যারা নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দেয়।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। এছাড়া আজ রাত ৮টায় স্কটল্যান্ড খেলবে নামিবিয়ার বিপক্ষে।

টি-টোয়েন্টি সংস্করণে আগে কখনো মুখোমুখি হয়নি বাংলাদেশ ও ইংল্যান্ড। আজ বৈশ্বিক আসরের গুরুত্বপূর্ণ ম্যাচে একে অপরের বিপক্ষে লড়তে যাচ্ছে দুটি দল। 
এ মুহূর্তে দুই দলের অবস্থানও দুই মেরুতে—প্রথম ম্যাচে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৫৫ রানে অলআউট করে বড় জয় তুলে নেয় ইংলিশরা, আর দুরন্ত প্রদর্শনীতে বাংলাদেশকে হারিয়ে দেয় নতুন প্রজন্মের লংকান ব্যাটাররা।
 
প্রথম ম্যাচে জয়ের সম্ভাবনা তৈরি করেও শেষ পর্যন্ত হেরেছে বাংলাদেশ। তাই আজ জিততেই হবে—এমন সমীকরণ নিয়ে মাঠে নামতে হচ্ছে মাহমুদউল্লাহর দলকে। অষ্টম র্যাং কধারী বাংলাদেশের বিপক্ষে ইংলিশরা অবশ্য অনেকটা নির্ভার হয়েই খেলবে। 

আজ জিতলে সেমিফাইনালের পথে আরেক ধাপ এগিয়ে যাবে ইয়োন মর্গানের দল। আর শেষ চারের আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প নেই বাংলাদেশেরও।

বোলিং, ব্যাটিং আর ফিল্ডিং মিলে এ মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা আর বিপজ্জনক দল ইংল্যান্ড। প্রথম ম্যাচে অবিশ্বাস্য পারফর্ম করেন ইংলিশ বোলাররা। বিশেষ করে আদিল রশিদ, মঈন আলী ও টাইমাল মিলস মিলে ক্যারিবীয়দের মাত্র ৫৫ রানে বেঁধে ফেলেন। রান তাড়া করতে নেমে ইংল্যান্ডের ৪ উইকেটের পতন ঘটলেও জয়টা কখনই অসম্ভব মনে হয়নি।

ইংলিশদের বিস্ফোরক ব্যাটিং সামর্থ্যের কথা সবারই জানা। জেসন রয় আর জস বাটলার বিশ্বের ভয়ংকরতম ওপেনিং জুটি; মিডল অর্ডারে রয়েছেন নির্ভরযোগ্য ডেভিড মালান, জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন আর ইয়োন মর্গান। মঈন আলীও আগ্রাসী ব্যাটিংয়ে দলের স্কোরটা স্ফীত করতে ভূমিকা রাখেন।

গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে গিবসন জানালেন, আগের ম্যাচে ক্যারিবিয়ানদের গুঁড়িয়ে দেয়া দলটির বিপক্ষে সাহস নিয়েই খেলবে তার দল। তিনি বলেন, অবশ্যই যে কোনো দলকে আমরা হারাতে পারি, এ বিশ্বাস নিয়ে এখানে এসেছি। আমরা বাছাইয়ে কঠিন গ্রুপ পেরিয়ে এসেছি। এখন আমরা মূল পর্বে এসেছি। আমরা এখানে স্রেফ সংখ্যা বাড়াতে আসিনি। আমরা বিশ্বাস করি, নিজেদের দিনে আমরা যেকোনো দলকে হারাতে পারি।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে চার দেখায় বাংলাদেশের জয়-পরাজয় দুটি করে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এ প্রথম সাক্ষাৎ। আইসিসি টি-টোয়েন্টি র্যাংজকিংয়ে শীর্ষ দলটির শক্তি-সামর্থ্য দেখে ভড়কে যাওয়ার কিছু দেখছেন না গিবসন। 

তার কথায়, ইংল্যান্ডের খুব শক্তিশালী একটি ব্যাটিংলাইন আছে। আমাদের নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে, যদি ওদের চ্যালেঞ্জ জানাতে চাই। আমরা টিম মিটিংয়ে এসব নিয়ে কথা বলেছি। আমরা যা-ই করব, সেটা নিখুঁত হতে হবে এবং নিজেদের ওপর আস্থা রাখতে হবে।

ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের বৈচিত্র্যময় বোলিং আক্রমণ নিয়ে গিবসন বলেন, আমাদের আছে মুস্তাফিজুরের কাটার, সাইফউদ্দিনের ডেথ বোলিং আর তাসকিনের গতি। বাম হাতি বোলার হিসেবে বৈচিত্র্য আনতে সক্ষম শরিফুল। অধিনায়ক, কোচ ও নির্বাচক কমিটির চেয়ারম্যান এসব বিষয় বিবেচনা করবেন এবং তখন ম্যাচের জন্য সেরা দলটিই বাছাই করবেন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: মোহাম্মদ নাঈম শেখ, লিটন দাস/সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান, রুবেল হোসেন, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ: জেসন রয়, জস বাটলার, ডেভিড মালান, জনি বেয়ারস্টো, ইয়ন মরগান, লিয়াম লিভিং, মঈন আলী, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ ও টাইমাল মিলস।

এইচআর
 

আরও পড়ুন

আরও