ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারাল দ. আফ্রিকা
Back to Top

ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ | ২০ অগ্রহায়ণ ১৪২৮

ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারাল দ. আফ্রিকা

ক্রীড়া ডেস্ক ৮:১৭ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২১

ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারাল দ. আফ্রিকা
ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে প্রথম জয়ের দেখা পেল দক্ষিণ আফ্রিকা। ক্যারিবীয়দের বিপক্ষে ১৪৪ রানের টার্গেট তাড়া করতে নেমে ১০ বল হাতে রেখেই ৮ উইকেটের বড় জয় পায় প্রোটিয়ারা।
আজ মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৪৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ। টার্গেট তাড়া করতে নেমে প্রথম ওভারে অধিনায়ক টিম্বা বাভুমার উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

তিনে ব্যাটিংয়ে নামা রিশি ভেন দার ডুসেনকে সঙ্গে নিয়ে ৫৭ রানের জুটি গড়েন অন্য ওপেনার রেজা হেনরিক্স। ৯.২ ওভারে দলীয় ৬১ রানে ফেরেন হেনরিক্স। তার আগে ৩০ বলে করেন ৩৯ রান। 

এরপর তৃতীয় উইকেটে এইডেন মার্কওরামকে সঙ্গে নিয়ে ৫৪ বলে ৮৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন রিশি ভেন দার ডুসেন। দলের জয়ে মাত্র ২৬ বলে দুই চার ও ৪টি ছক্কায় সর্বোচ্চ ৫১ রান করেন মার্কওরাম। ৫১ বলে ৪৩ রান করেন ডুসেন।

এর আগে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালান ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস। ৩৫ বলে ৩টি চার ও ৬টি ছক্কায় ৫৬ রান করে সাজঘরে ফেরেন এ ওপেনার। প্রোটিয়া বাঁহাতি স্পিনার কেশব মহারাজের বলে ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে ধরা পরেন লুইস। লুইসের বিদায়ে ১০.৩ ওভারে ৭৩ রানে প্রথম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

লুইস আউট হওয়ার পর আর কোনো ব্যাটসম্যান দলের হাল ধরতে পারেননি। তারকা ব্যাটসম্যানরা আসা-যাওয়ার মিছিলে অংশ নেওয়ায় শেষ ৭০ রানে ৮ উইকেট হারিয়ে ১৪৩ রানে ইনিংস গুটায় উইন্ডিজ।

দলের হয়ে সর্বোচ্চ ৫৬ রান করেন লুইস। ১২ রান করে করেন ক্রিস গেইল ও নিকোলাস পুরান। ৩৫ বলে মাত্র ১৬ রান করেন ওপেনার লেন্ডন সিমন্স। ২০ বলে ২৬ রান করে বিতর্কিত ক্যাচ আউট হয়ে ফেরেন অধিনায়ক কায়রন পোলার্ড। দুই অঙ্কের ফিগার রান করতে পারেননি ডুয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল ও সিমরন হিতমায়ার।

দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজ দুই দলই নিজেদের প্রথম খেলায় হেরে গেছে। দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম ম্যাচে হেরে যায় অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর দুইবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন উইন্ডিজ হেরে যায় ইংল্যান্ডের বিপক্ষে। 

সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৪৩/৮ (এভিন লুইস ৫৬, কায়রন পোলার্ড ২৬, ক্রিস গেইল ১২, নিকোলাস পুরান ১২; ডুয়াইন পিটোরিয়াস ৩/১৭)।

দক্ষিণ আফ্রিকা: ১৮.২ ওভারে ১৪৪/২ (এইডেন মার্কওরাম ৫১*, রিশি ভেন দার ডুসেন ৪৩*, রেজা হেনরিক্স ৩৯)।
ফল: দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জয়ী।

এসবি
 

আরও পড়ুন

আরও