জয়ের ধারায় ফিরল ব্রাজিল
Back to Top

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

জয়ের ধারায় ফিরল ব্রাজিল

ক্রীড়া ডেস্ক ৭:২১ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২১

জয়ের ধারায় ফিরল ব্রাজিল
বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়েকে ৪-১ গোলে হারিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এই জয়ে কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষেই থাকল ব্রাজিল। ১১ ম্যাচে ৩১ পয়েন্ট তাদের।
আজ শুক্রবার ভোরে নিজেদের ১১তম ম্যাচে মানাউসের আমাজন স্টেডিয়ামে ৪-৪-২ ফর্মেশনে উরুগুয়ের বিপক্ষে খেলতে নামে ব্রাজিল। আগের ম্যাচে কলম্বিয়ার সাথে গোলশূন্য ড্র করা ব্রাজিল আজ ম্যাচে জয়ের জন্য মরিয়া ছিল। 

ঘরের মাঠে ম্যাচের ১০ মিনিটেই গোল পেয়ে যায় ব্রাজিল। ফ্রেডের বাড়ানো বল থেকে গোল করে দলকে এগিয়ে দেন নেইমার। ব্রাজিলের জার্সি গায়ে ১১৫ ম্যাচে এটা ছিল নেইমারের ৭০তম গোল। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে ৮ ম্যাচ সপ্তম গোল নেইমারের।

আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। ডি-বক্স থেকে উরুগুয়ের জালে শট নিয়েছিলেন নেইমার। তার বাঁকানো শট কোনমতে ঠেকান উরুগুয়ের গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা। বল ঠেকালেও বিপদ কাটেনি। মুসলেরার ফেরানো বল পেয়ে গোল করে বল জালে পাঠান ব্রাজিলের রাফিনহা।

১৮ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে গিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ব্রাজিল। শেষ পর্যন্ত ২-০ গোলে এগিয়ে থেকেই ম্যাচের বিরতিতে যায়। দ্বিতীয়ার্ধে মাঠে বল গড়ানোর অল্প সময়ের ব্যবধানে তৃতীয় গোলের দেখা পায় ব্রাজিল। 

তার আগে গোলের প্রথম সুযোগ তৈরি করে উরুগুয়ে। ফেডেরিকো ভালভার্দের শট দক্ষতার সাথে ফিরিয়ে দেন এডারসন। এতে গোল বঞ্চিত হয় উরুগুয়ে। আর ৫৮ মিনিটে নেইমারের বাড়ানো বল ধরে কোনাকুনি শটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন রাফিনহা। পোস্টে লেগে বল জালে জড়ালে ৩-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। 
তারপরও ম্যাচে ফেরার চেষ্টায় ছিলো উরুগুয়ে। কিন্তু ব্রাজিলের ডিফেন্সের দক্ষতায় হতাশ হতে হয়েছে দলটিকে। 

শেষ পর্যন্ত ৭৭ মিনিটে গোলের ব্যবধান কমান উরুগুয়ের লুইস সুয়ারেজ। ফ্রি কি থেকে সুয়ারেজের গোলে ম্যাচের স্কোর লাইন দাঁড়ায় ৩-১। 

এ অবস্থায় ৮৩ মিনিটে উরুগুয়ের জালে আবারো বল পাঠায় ব্রাজিল। এবার গোলে করেন গ্যাব্রিয়েল বারবোসা। এই গোলের পেছনে অবদান ছিলো নেইমারের। তার বাড়ানো বলে হেড করে গোল করেন বারবোসা। এই গোলে শুরুতে অফসাইড দেওয়া হলেও ভিএআরের সহায়তায় গোলের বাঁশি বাজান রেফারি। 

শেষ পর্যন্ত ৪-১ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে ব্রাজিল। ম্যাচ হেরে ১২ খেলায় ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে উরুগুয়ে। উরুগুয়ের সমান ১৬ পয়েন্ট আছে কলম্বিয়াও। তারা আছে চতুর্থ স্থানে। তিন নম্বরে থাকা ইকুয়েডরের সংগ্রহ ১৭ পয়েন্ট। ১১ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে আর্জেন্টিনা। সেরা চারটি দল সরাসরি কাতার বিশ্বকাপের টিকিট পাবে। আর পঞ্চম দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ।

এসবি
 

আরও পড়ুন

আরও