ভারতে করোনার টিকা দেয়া শুরু
Back to Top

ঢাকা, শুক্রবার, ৫ মার্চ ২০২১ | ২১ ফাল্গুন ১৪২৭

ভারতে করোনার টিকা দেয়া শুরু

পরিবর্তন ডেস্ক ১১:৫১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১

ভারতে করোনার টিকা দেয়া শুরু
পশ্চিমবঙ্গসহ গোটা ভারতে নোভেল করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হতে চলেছে।

রাজ্যের ২১২টি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রকে টিকাকরণের জন্য বেছে নেওয়া হয়েছে।

শনিবার সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোটা দেশে টিকাকরণের সূচনা করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নবান্ন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে টিকাকরণ কর্মসূচি পর্যবেক্ষণ করা হবে। খবর আনন্দবাজারের

প্রথম দফায় টিকার জন্য চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদেরই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আগেই তাদের নাম নথিভুক্ত করা হয়েছিল।

আপাতত ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি কোভিশিল্ড প্রতিষেধকটিই তাদের শরীরে প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির স্বাস্থ্যভবন সূত্রে খবর, তাদের তালিকা অনুযায়ী প্রথম দফায় রাজ্যের মোট ৬ লাখ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। শনিবার কলকাতার ১৯টি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ শুরু হতে চলেছে। প্রতিটি কেন্দ্রে ১০০ জন করে রোগীকে প্রতিদিন টিকা দেওয়ার লক্ষ রাখা হয়েছে।

কলকাতার যে যে জায়গায় টিকাকরণ শুরু হচ্ছে, সেগুলি হলো এসএসকেএম, কলকাতা মেডিক্যাল কলেজ, আর জি কর মেডিক্যাল কলেজ, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ, ন্যাশনাল মেডিক্যাল কলেজ, চিত্তরঞ্জন সেবা সদন, স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন, বিধানচন্দ্র রায় শিশু হাসপাতাল, বেলেঘাটা আইডি, এম আর বাঙুর হাসপাতাল ও বরো ২-এর অধীনে হাতিবাগানে আর্বান প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র (ইউপিএইচসি)-১১, বরো ৩-এর সিআইটি রোডের ইউপিএইচসি-৩১, বরো ৭-এর ডি সি দে রোডের ইউপিএইচসি-৫৭, বরো ৯-এর চেতলা সেন্ট্রাল রোডের ইউপিএইচসি-৮২, বরো ১১-এর বোড়াল মেন রোডের ইউপিএইচসি-১১১।

এ ছাড়াও রয়েছে পাঁচটি বেসরকারি হাসপাতাল- ঢাকুরিয়া আমরি, রবীন্দ্রনাথ টেগোর, অ্যাপোলো, পিয়ারলেস এবং টাটা মেডিক্যাল সেন্টার।

এইচআর

 

আরও পড়ুন

আরও