করোনায় আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেল ভারত
Back to Top

ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

করোনায় আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেল ভারত

পরিবর্তন ডেস্ক ১১:০৪ পূর্বাহ্ণ, মে ১৬, ২০২০

করোনায় আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেল ভারত
না, কিছুতেই রোধ করা যাচ্ছে না করোনা ভাইরাসের গতি। সর্বশেষ ২৪ ঘন্টায় ৩ হাজার ৯৭০ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এরই ধারাবাহিকতায় ভারত জুড়ে ৮৫ হাজার ৯৪০ জন করোনা আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে।

শনিবার পর্যন্ত ভারতের করোনা আক্রান্তের যা পরিসংখ্যান তাতে ইতিমধ্যেই চীনকে ছাড়িয়ে গেছে দেশটি। গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকেই এই ভয়ঙ্কর সংক্রামক অসুখটি বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। ভারতে রীতিমতো মহামারীরআকার নিয়েছে কোভিড-১৯ ।

তবে ভারতের মৃত্যুর হার এখনও চীনের ৫.৫ শতাংশের তুলনায় ৩.২ শতাংশ, যা উল্লেখযোগ্যভাবেই বেশ ভালো। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী ভারতে ২৭,০০০ এরও বেশি লোক সুস্থ হয়েছেন এই রোগ থেকে।

বিশ্বজুড়ে, ৪৫ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রেই কেবল এই আক্রান্তের প্রায় এক তৃতীয়াংশ ঘটনার রিপোর্ট মিলেছে। এটি এখনও পর্যন্ত সর্বোচ্চ। মারাত্মক এই শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ৩ লাখেরও বেশি মানুষ মারা গেছেন। রাশিয়া, যুক্তরাজ্য এবং স্পেন দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। প্রতিটি স্থানেই দুই লাখেরও বেশি মানুষ আক্রান্ত।

চীনের শহর উহান, অর্থাৎ মারাত্মক এই ভাইরাসের কেন্দ্রস্থলে নতুন করে আক্রান্ত হওয়ার কিছু ঘটনা প্রকাশিত হওয়া সত্ত্বেও, এই মুহূর্তে সেদেশে ১০০ জনেরও কম মানুষ কোভিড-১৯-এর চিকিৎসাধীন। করোনাভাইরাসের কারণে চীনে ৪,৬৩৩ জন মারা গেছেন, তবে সেরে উঠেছেন ৭৮,০০০ এরও বেশি মানুষ।

চীন ও অন্যান্য বেশ কয়েকটি দেশ যখন নিজস্ব অর্থনীতি ফের চালু করতে শুরু করেছে, তখনই ভাইরাসের সম্ভাব্য পুনরুত্থান সম্পর্কে নতুন উদ্বেগ দেখা দিয়েছে।

শুক্রবার ভারতে, কাশ্মীর থেকে শুরু করে কেরল এবং কর্ণাটক থেকে শুরু করে বিহার পর্যন্ত মারাত্মক এই ভাইরাসের আরও সংক্রমণের খবর মিলেছে। অন্য দিকে সোমবার থেকে শুরু হতে চলা লকডাউনের চতুর্থ পর্যায়ে বিধিনিষেধ আরও বেশি শিথিল করার কথা বলা হয়েছে।

এদিন সকাল ৮ টায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় যে ভারতজুড়ে কোভিড-১৯ এর কারণে মৃত্যুর সংখ্যা বেড়ে ২৬৪৯ হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৮১,৯৭০, গত ২৪ ঘণ্টায় মৃত ১০০ জন এবং নয়া আক্রান্তের সংখ্যে ৩,৯৬৭।

সর্বাধিক ক্ষতিগ্রস্থ রাজ্য মহারাষ্ট্রে ১,৫৭৬ টি নতুন আক্রান্তের ঘটনা মিলেছে যাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে এখন ২৯,১০০, যার মধ্যে ১,০৬৮ জন মারা গেছেন। তামিলনাড়ু ৪৩৪ টি নতুন আক্রান্তের ঘটনা সামনে এসেছে এবং মোট আক্রান্তের সংখ্যা ১০,০০০ অতিক্রম করেছে এবং গুজরাটে আরও ৩৪০ জন কোভিড-১৯ পজিটিভ, যার ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে ৯,৯৩২। সূত্র: এনডিটিভি

ওএস/জেডএস

 

: আরও পড়ুন

আরও