বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ছুঁই ছুঁই
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ছুঁই ছুঁই

পরিবর্তন ডেস্ক ১:১০ অপরাহ্ণ, মে ১৪, ২০২০

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ছুঁই ছুঁই
করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৪৩ লাখ ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২ লাখ ৯৭ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৭ হাজার ১০৮ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩ লাখ ৪৫ হাজার ৬৪৬ জনে। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ লাখ ৪৭ হাজার ৪০৬ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৮৪ হাজার ১১৮ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ১৩ লাখ ৯০ হাজার ৩৬১ জন।

মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩৩ হাজার ২৬৪ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৩০ হাজার ৯৮৬ জন।

করোনায় মৃত্যুর দিক দিয়ে এরপরের অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩১ হাজার ১০৬ জনের মৃত্যু হয়েছে। আর দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ২২ হাজার ১০৪ জন। চতুর্থ অবস্থানে থাকা স্পেনে মৃত্যু সংখ্যা ২৭ হাজার ১০৪ ও আক্রান্ত ২ লাখ ২৮ হাজার ৬৯১ জন।

এছাড়া ইউরোপের দেশ ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭ হাজার ৭৭ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৮ হাজার ১৮৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে বুধবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৮২২ জন এবং মোট মৃতের সংখ্যা ২৬৯ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ওএস/জেডএস

 

: আরও পড়ুন

আরও