শহীদ বুদ্ধিজীবী দিবসে দেবলীনা সুরের কণ্ঠে ‘কড়ানাড়া রাত্রিটা’
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

শহীদ বুদ্ধিজীবী দিবসে দেবলীনা সুরের কণ্ঠে ‘কড়ানাড়া রাত্রিটা’

পরিবর্তন প্রতিবেদক ৯:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

শহীদ বুদ্ধিজীবী দিবসে দেবলীনা সুরের কণ্ঠে ‘কড়ানাড়া রাত্রিটা’

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে সঙ্গীতশিল্পী দেবলীনা সুর কণ্ঠে তুলে নিলেন ‘কড়ানাড়া রাত্রিটা’ শিরোনামে গান। চমৎকার এই গানটির কথা লিখেছেন অনুপ বড়ুয়া পিংকু।

এ গানের সুর ও সঙ্গীতায়োজন করেছেন সুমন কল্যাণ। স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে গানটি প্রকাশিত হবে ১৩ ডিসেম্বর রাতে। স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের ইউটিউব, ফেসবুকসহ সকল ডিজিটাল মাধ্যমে গানটি পাওয়া যাবে।

গান সম্পর্কে শিল্পী দেবলীনা সুর বলেন, ‘প্রথম যখন গীতিকার ও সুরকার আমায় গানটি শোনালেন তখন একটা অনুভূতি হয়েছিলো। গভীর শ্রদ্ধার জায়গা থেকে গাওয়ার পর গানটা চোখ বন্ধ করে যখন শুনছিলাম তখন আরেক অনুভূতি হয়েছে! মনে হচ্ছে যেনো আমি আমার পরিবারের কাউকেই হারিয়েছি। অসাধারণ গানটির কাথা ও সুর। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করে আমি আমার সর্বোচ্চটা দিয়ে গাওয়ার চেষ্টা করেছি। আশা করি শ্রোতাদের ভালো লাগবে।’

গানের গীতিকার অনুপ বড়ুয়া পিংকু গান সম্পর্কে বলেন, স্বভাবগত দিক থেকে ব্যতিক্রমী বিষয়গুলোর দিকেই আমার ঝোঁক। ২০১৭ সালের জাতীয় গ্রন্থ মেলায় আমার লেখা ‘প্রজন্ম তোমার জন্য’ শিরোনামে একটি গল্প সংকলন প্রকাশিত হয়। বইটি উৎসর্গ করেছিলাম একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের সম্মানে। উৎসর্গ পাতায় কিছু লেখার কথা ভাবতে গিয়ে লক্ষ্য করলাম শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে কোনো গান নেই। আমি গানটি লিখে উৎসর্গ পাতায় ছেপে দিলাম এবং পরবর্তীতে গানটি প্রকাশের জন্য উদ্যোগ নিলাম। আমি সর্বোচ্চ চেষ্টা করেছি আমার মেধা ও শ্রদ্ধায় একটি সুন্দর গান রচনা করতে।

এইচআর

 

: আরও পড়ুন

আরও