সাইবার প্রযুক্তি ক্রেতাদের তালিকা সংক্ষেপ করল ইসরায়েল
Back to Top

ঢাকা, শনিবার, ২২ জানুয়ারি ২০২২ | ৮ মাঘ ১৪২৮

সাইবার প্রযুক্তি ক্রেতাদের তালিকা সংক্ষেপ করল ইসরায়েল

পরিবর্তন ডেস্ক ১২:১৯ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২১

সাইবার প্রযুক্তি ক্রেতাদের তালিকা সংক্ষেপ করল ইসরায়েল

ইসরায়েলের ক্যালকালিস্ট ফাইন্যান্সিয়াল পত্রিকার তথ্য অনুযায়ী, এ টুলের অপব্যবহারের আশঙ্কা করেই সাইবার প্রযুক্তি ক্রেতা দেশের তালিকা থেকে বেশকিছু নাম বাদ দেয় দেশটি। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

ক্যালকালিস্ট পত্রিকার তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, মরক্কো, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশ ইসরায়েলের সাইবার প্রযুক্তি ক্রেতার তালিকা থেকে বাদ পড়েছে। যদিও পত্রিকায় এ-সংক্রান্ত কোনো সূত্রের নাম উল্লেখ নেই। তথ্য অনুযায়ী, মাত্র ৩৭টি দেশে সাইবার প্রযুক্তি বিক্রি করবে ইসরায়েল। এর আগে এ সংখ্যা ছিল ১০২।

সংশ্লিষ্ট বিষয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, রফতানি লাইসেন্সের শর্ত লঙ্ঘনের দায়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে ইসরায়েল। তবে কোন দেশের লাইসেন্স প্রত্যাহার করা হয়েছে, তার কোনো তথ্য দেয়নি মন্ত্রণালয়টি।

আন্তর্জাতিক সংবাদ সংস্থার তথ্যানুযায়ী, গত জুলাইয়ে এনএসওর পেগাসাস টুল ব্যবহার করে বিভিন্ন দেশের সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও সামাজিক অধিকার কর্মীদের ফোন হ্যাক করা হয়। এর পরিপ্রেক্ষিতে স্পাইওয়্যার রফতানির লাগাম টানে ইসরায়েল।

এসকে

 

আরও পড়ুন

আরও