চীন এগিয়ে আছে কৃত্রিম বুদ্ধিমত্তায়
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

চীন এগিয়ে আছে কৃত্রিম বুদ্ধিমত্তায়

পরিবর্তন ডেস্ক ১১:৩৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১৩, ২০২১

চীন এগিয়ে আছে কৃত্রিম বুদ্ধিমত্তায়
কৃত্রিম বুদ্ধিমত্তা তথা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) লড়াইয়ে চীনের কাছে হেরে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র; এমন মন্তব্য করেছেন পেন্টাগনের সফটওয়্যার বিভাগের সাবেক কর্মকর্তা। এআই প্রযুক্তি খাতে যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই চীনের থেকে পিছিয়ে পড়েছে, এমনকি উদীয়মান সাইবার সক্ষমতায় অগ্রগতির ওপর ভর করে বৈশ্বিক আধিপত্য বিস্তারের পথে রয়েছে চীন, এমনটাও দাবি করেন সাবেক চিফ সফটওয়্যার ইঞ্জিনিয়ার নিকোলাস চিলিয়ান।

সম্প্রতি অর্থনীতিবিষয়ক দৈনিক ফাইন্যান্সিয়াল টাইমসের কাছে ওই মন্তব্য করেন তিনি। ফাইন্যান্সিয়াল টাইমসকে চিলিয়ান বলেন, ‘১৫ থেকে ২০ বছরের মধ্যে চীনের বিপরীতে প্রতিযোগিতামূলক লড়াইয়ের কোনো সুযোগ নেই আমাদের; যা হওয়ার হয়ে গেছে, আমার মতে, সব শেষ ইতোমধ্যেই।’

এমন পরিস্থিতিতে ‘সশস্ত্র যুদ্ধ বাধবে কিনা’ সেই প্রশ্ন কম গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন চিলিয়ান। ভূ-রাজনীতি থেকে শুরু করে সংবাদমাধ্যম-চীন ভবিষ্যৎ পৃথিবীর সব খাতেই নিয়ন্ত্রণ ও আধিপত্য প্রতিষ্ঠার পথে রয়েছে বলে মনে করেন তিনি। কটাক্ষ করে বলেন, মার্কিন সরকারের বেশকিছু বিভাগের সাইবার নিরাপত্তাব্যবস্থা এখনো ‘কিন্ডারগার্টেন পর্যায়ের’।

চিলিয়ান পেন্টাগনের প্রথম চিফ সফটওয়্যার ইঞ্জিনিয়ার যিনি মার্কিন সেনাবাহিনীর প্রযুক্তিগত রূপান্তরের ধীরগতির প্রতিবাদে চাকরিতে ইস্তফা দেন। ওই খাতে যথাযথ প্রতিক্রিয়া জানানোর ব্যর্থতা মার্কিন যুক্তরাষ্ট্রকে ঝুঁকির মুখে ফেলছে বলে মন্তব্য করেছেন। এআই প্রযুক্তি খাতে মার্কিন যুক্তরাষ্ট্রের পিছিয়ে পড়ার কারণ হিসাবে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সঙ্গে কাজ করতে গুগলের অনীহা এবং এআই নৈতিকতা প্রশ্নে লম্বা বিতর্কের সমালোচনা করেন। 

ফাইন্যান্সিয়াল টাইমসকে জানিয়েছেন, চীনের প্রতিষ্ঠানগুলো সরকারের সঙ্গে কাজ করতে বাধ্য এবং নৈতিকতার প্রশ্ন বিবেচনায় না নিয়ে এআই খাতে বিপুল পরিমাণ বিনিয়োগ করছে। এআইনির্ভর কৃত্রিম জীববিজ্ঞান ও জেনেটিক্সের মতো উদীয়মান প্রযুক্তি খাতগুলোতে আগামী এক দশকের মধ্যে চীন একচ্ছত্র আধিপত্য বিস্তার করবে বলেও পশ্চিমা গোয়েন্দারা আশঙ্কা করছেন।

ইসি
 

আরও পড়ুন

আরও