ওভেন ছাড়াই বারবিকিউ চিকেন
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | ১৩ ফাল্গুন ১৪২৭

ওভেন ছাড়াই বারবিকিউ চিকেন

পরিবর্তন ডেস্ক ১২:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

ওভেন ছাড়াই বারবিকিউ চিকেন
ছুটির দিনের এই আড্ডায় কেউ যেমন গাড়ি নিয়ে লং ড্রাইভে বেরিয়ে পড়েন তেমনই অনেকে যান পছন্দের রেস্তোরাঁয়। আবার এমনও অনেকে আছেন যারা হাউস পার্টিতেই স্বচ্ছন্দ্য। বাড়ির পার্টি মানেই সেখানে চিকেনের কোনো একটা পদ থাকবেই। আর তা যদি হয় বার বি কিউ তাহলে তো কথাই নেই। ঝামেলা এড়াতে অনেকেই এখন বাইরে থেকে অর্ডার করছেন। কিন্তু বারবিকিউ চিকেনের এই পদ কোনো রকম ঝামেলা ছাড়া বানিয়ে নিতে পারবেন বাড়িতেই। আর উপকরণও লাগে খুব সামান্য। সেই সঙ্গে বাঁচানো যায় পেঁয়াজের খরচাও। তাহলে ঝটপট দেখে নিন মধু, রসুন সহযোগে বারবিকিউ চিকেনের বিশেষ রেসিপি। এই রান্নায় কিন্তু কোনো ওভেনের প্রয়োজন নেই।

উপকরণ: চিকেন ড্রামস্টিক পিস( ৬-৮ টা), রসুন বাটা- ৩ থেকে ৪ চামচ, আদা বাটা- ১ চামচ, টকদই, লবণ, চিনি, গোলমরিচের গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া, জিরা গুঁড়া, কাশ্মীরী লাল মরিচ গুঁড়া।

প্রণালি: প্রথমে চিকেন ভালো করে ধুয়ে নিয়ে লবণ আর টক দই মাখিয়ে রাখুন। পানি ঝরে গেলে ওর মধ্যে রসুন, আদার পেস্ট, লবণ, গোলমরিচের গুঁড়া, হাফ চামচ গরম মশলা, লাল মরিচের গুঁডা দিয়ে ম্যারিনেট করে ২ ঘন্টা ফ্রিজে রাখুন। এই চিকেনে রসুন একটু বেশিই লাগে। ফ্রিশ থেকে বের করে ১৫ মিনিট ঘরের তাপমাত্রায় রাখুন। তখন চিকেনে সামান্য কর্নফ্লাওয়ারের গুঁড়া মাখিয়ে নেবেন। এবার প্যানে তেল গরম করে চিকেন নেড়ে নিন। খুব বেশি ভাজবেন না। খেয়াল রাখবেন যেন ভালোভাবে চিকেন সেদ্ধ হয়। দুপিঠ ব্রাউন হলেই চলবে। অন্য একটি বাটিতে তিন বড় চামচ টমেটো সস, দু চামচ রেড চিলি সস, দু চামচ বার বি কিউ সস, এক চামচ মরিচ গুঁড়া, হাফ চামচ গোলমরিচ গুঁড়া, দু চামচ মধু, একচামচ লবণ ভালো করে মিশিয়ে নিন। এবার চিকেন বেশ ভালো করে ভাজা হয়ে এলে এই সস মিশ্রণ দিয়ে নেড়ে নিন। লবণ, চিনি স্বাদমতো দেখে নিন। এই চিকেন একটু মিষ্টি স্বাদের হয়। ইচ্ছে হলে স্প্রিং অনিয়ন ছড়িয়েও পরিবেশন করতে পারেন।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও