এগস ইন ককটেল সস
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১ | ৪ মাঘ ১৪২৭

এগস ইন ককটেল সস

পরিবর্তন ডেস্ক ৪:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২১

এগস ইন ককটেল সস
ডিম ক’রকমভাবে খেতে পারেন আপনি? সেদ্ধ কিংবা পোচ – তা তো সুস্বাস্থ্যের কথা ভেবে। কিন্তু এছাড়া ডিমের সুস্বাদু পদ বলতে যা বোঝায়, তার কত রকমফের আপনার জানা? না জানা থাকলেও, মনখারাপ করবেন না। ডিম দিয়ে অতি সহজেই একতী জিভে জল আনা এবং চটকদার পদ বানিয়ে ফেলতে পারবেন, যা আপনার অতিথিরা মোটেই আগে কখনো চেখেই দেখেননি। আসুন তাহলে দেখে নেই রেসিপিটি।

উপকরণ –

ককটেল সসের জন্য: মেয়োনিজ – আধ কাপ, পানি – আধ কাপ,

গুঁড়া দুধ – কোয়ার্টার কাপ, টমেটো কেচাপ – ১ টেবিল চামচ,

চিনি – ১ চা-চামচ, রসুন বাটা – আধা চা-চামচ, লেবুর রস – ২ টেবিল চামচ।

মূল রান্নার জন্য: ডিম সেদ্ধ – ৪টি, শসাকুচি – ১ চা-চামচ, টমেটোকুচি – ১ চা-চামচ, পেঁয়াজকলি কুচি – ১ চা-চামচ, পার্সলেকুচি – ১ চা-চামচ, কাঁচামরিচ কুচনো – আধা চা-চামচ।

প্রণালি: ককটেল সসের জন্য – সব কিছু একসঙ্গে ফেটে নিন।

মূল রান্নার জন্য:

সেদ্ধ ডিম অর্ধেক করে কেটে একটি প্লেটে সাজিয়ে নিন। ডিমের কুসুম বের করে নিয়ে কুচি করে নিন। এবার বাকি সব উপকরণ এবং ২ টেবিল চামচ ককটেল সস ডিমের কুসুমের সঙ্গে মিশিয়ে নিন। এবার সেদ্ধ ডিমের মাঝখানে কুসুমের ফাঁকা জায়গায় উঁচু করে ডিমের কুসুমের মিশ্রণটি ভরে দিন। এবার প্রতিটি অর্ধেক ডিমের ওপর ১ টেবিল চামচ ককটেল সস ঢেলে ঢেকে দিন।

Eggs

এবার হাঁসের ডিম, ১ চা-চামচ অ্যারারুট ও আধা চা-চামচ লবণ একসঙ্গে ফেটান। কড়া আঁচে বড় ফ্রাইং প্যানে তেল গরম করুন। তেলের পরিমাণ এমন হবে যেন অমলেট আধ ডোবা তেলে ভাজা হয়। আধ ডোবা তেলে অমলেট ভাজুন। ভাজা অমলেটটি রান্না করা মাংসের ওপর বসিয়ে দিন। কড়া আঁচে আলাদা কড়াইয়ে ১ টেবিল চামচ রান্নার তেল গরম করুন। ১ চা-চামচ অয়েস্টার সস, ১ চা-চামচ চিলি ব্যাক বিন সস, কোয়ার্টার চা-চামচ লবণ, আধা চা-চামচ চিনি দিয়ে ২ থেকে ৩ মিনিট নাড়ুন। এবার ১ টেবিল চামচ অ্যারারুট কোয়ার্টার কাপ জলে গুলে কড়াইয়ে দিন। ঝোল ফুটে ঘন হলে বাকি সেসামি অয়েল ঢেল দিন। এই ঝোল মাংস ঢেকে রাখা ডিমের ওপর ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও